দ্রুত উইন্ডোজ ১০-এ চলে আসার পরামর্শ

উইন্ডোজ ১০
উইন্ডোজ ১০

জনপ্রিয় অপারেটিং সিস্টেম উইন্ডোজ ৭-এর আর কোনো সেবা দেবে না এর নির্মাতা মাইক্রোসফট করপোরেশন। এর মানে উইন্ডোজ ৭-এর কোনো ত্রুটি সারাতে প্রতিষ্ঠানটি আর কোনো প্যাচ (প্রোগ্রাম) ছাড়বে না। ব্যবহারকারীদের জানুয়ারি মাসের মধ্যেই উইন্ডোজ ১০-এ চলে আসার পরামর্শ দিয়েছে প্রতিষ্ঠানটি। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট ম্যাশেবলের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

১৪ জানুয়ারি থেকে ‘মাইক্রোসফট উইন্ডোজ ৭’ থেকে সমর্থন সরিয়ে নিয়েছে মাইক্রোসফট। তারা এখন উইন্ডোজ ১০ কে বেশি গুরুত্ব দিচ্ছে। উইন্ডোজ ৭ থেকে সমর্থন প্রত্যাহারের ফলে এ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের পিসি নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়ে যাবে। সাইবার নিরাপত্তা বিশেষজ্ঞরা মাইক্রোসফটের উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেম ব্যবহারকারীদের সিস্টেম হালনাগাদ করে নেওয়ার পরামর্শ দিচ্ছেন।

মাইক্রোসফট তাদের ওয়েবসাইটে লিখেছে, হালনাগাদ সফটওয়্যার ও নিরাপত্তা প্রোগ্রাম হালনাগাদ না থাকলে উইন্ডোজ ৭ মেশিনে ভাইরাস ও ম্যালওয়্যার আক্রান্ত হওয়ার ঝুঁকি তৈরি হয়।

যাঁরা পিসিতে উইন্ডোজ ৭ ব্যবহার করছেন, তাদের পিসি পুরোপুরি বন্ধ হয়ে যাবে না, তবে তা আর আগের মতো নিরাপদ নয়।

বর্তমানে প্রায় ৮০ কোটি যন্ত্রে উইন্ডোজ ১০ ব্যবহৃত হচ্ছে। জনপ্রিয়তার দিক থেকে এই সংস্করণটি গত বছরের শুরুর দিকে উইন্ডোজ ৭ অপারেটিং সিস্টেমকে ছাড়িয়েছে। চাইলে উইন্ডোজ ১০ ব্যবহার করতে পারেন।