স্মার্টফোন বিক্রি বাড়াবে ফাইভ-জি

৫জি প্রযুক্তি
৫জি প্রযুক্তি

২০১৯ সালের তুলনায় চলতি বছরে প্রযুক্তিপণ্যের বিক্রি ০.৯ শতাংশ বাড়তে পারে বলে আভাস দিয়েছে আন্তর্জাতিক গবেষণা ও পরামর্শদাতা প্রতিষ্ঠান গার্টনার। নতুন ফাইভ–জি প্রযুক্তির কারণে এ বছর কম্পিউটার, মুঠোফোন, স্মার্টঘড়ি এবং অন্যান্য যন্ত্রের উৎপাদন ২১৬ কোটি ইউনিট হতে পারে বলে বার্ষিক প্রতিবেদনে উল্লেখ করেছে গার্টনার।

গত বছর বিশ্বব্যাপী প্রত্যাশার চেয়ে প্রযুক্তিপণ্যের চালান কম ছিল। ২০১৯ সালে এই পরিমাণ ছিল প্রায় ২১৫ কোটি। ২০১০ সালের পর থেকে এটিই ছিল সর্বনিম্ন।

প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ গবেষণা পরিচালক রঞ্জিত আতওয়াল জানান, ২০২০ সালে বাজার কিছুটা চাঙা হবে। তিনি এর কৃতিত্ব দিয়েছেন ফাইভ–জি প্রযুক্তির ওপর। ফাইভ–জি হ্যান্ডসেটের বাড়তি চাহিদাই চলতি বছরে প্রযুক্তিপণ্যের চালান বাড়াতে সাহায্য করবে বলে জানান তিনি।

রঞ্জিত আতওয়াল বলেন, দাম কমার কারণে বেশির ভাগ স্মার্টফোন উৎপাদনকারী প্রতিষ্ঠান এ বছর ফাইভ–জিসমর্থিত ফোন নির্মাণে আগ্রহী হবে। এ ছাড়া ফাইভ–জি নেটওয়ার্কের ব্যাপ্তি দিন দিন বাড়ছে এবং ফাইভ–জিসমর্থিত ফোন সম্পর্কে ব্যবহারকারীদের অভিজ্ঞতাও ভালো বলে জানান তিনি।

আগামী ২০২৩ সালে বাজার আরও প্রসারিত হবে বলে গার্টনারের প্রতিবেদনে আভাস দেওয়া হয়েছে। তখন বাজারজাত করা মোট ফোনের প্রায় ৫০ শতাংশ হবে ফাইভ–জি স্মার্টফোন। সূত্র: টেকক্রাঞ্চ