স্পর্শ ছাড়াই হবে কাজ

স্পর্শহীন প্রযুক্তি
স্পর্শহীন প্রযুক্তি

ধরুন, হাসপাতালে ব্যবহার করা হবে রোবট। নিয়ন্ত্রণে মানব ডাক্তার থাকলেও প্রতিটি নড়াচড়া হতে হবে সূক্ষ্ম। একটু এদিক-সেদিক হলেও বিপত্তি ঘটতে পারে। আবার মুঠোফোন মেরামতে রোবটিক বাহুর ব্যবহারের বেলাতেও একই কথা প্রযোজ্য। আর কাজটি যদি স্পর্শ ছাড়াই করা যায়, তবে? একদল গবেষক এমন এক যান্ত্রিক বাহু তৈরি করেছেন, যার সাহায্যে আলট্রাসনিক তরঙ্গ ব্যবহার করে কোনো বস্তুকে শূন্যে ভাসিয়ে রাখা যাবে।

যান্ত্রিক হাতলটির দুটি অংশ রয়েছে, যার সঙ্গে বেশ কয়েকটি স্পিকার জুড়ে দেওয়া আছে। স্পিকারগুলোর সাহায্যে নিয়ন্ত্রিত তরঙ্গ ও মাত্রার শব্দ তৈরি করা সম্ভব। ফলে এই শব্দতরঙ্গের সাহায্যে একধরনের চাপ তৈরি হয়। হাতলের দুই পাশ থেকে যখন শব্দতরঙ্গ আসতে থাকে, তখন এর মধ্যে থাকা বস্তু ঠিক মাঝবরাবর ভেসে থাকে। তরঙ্গের মাত্রা কম-বেশি করে বস্তুটিকে নাড়ানো সম্ভব। এর সাহায্যেই গবেষকেরা খুব সূক্ষ্ম কাজগুলো করার চেষ্টা করছেন।

যন্ত্রটিকে বলা হচ্ছে ‘অ্যাকুস্টিক লেভিটেশন’। যদিও ধারণাটি প্রথম নয়, তবে ব্যবহারিক পর্যায়ে প্রথমবারের মতো পরীক্ষা করে দেখেছেন সুইজারল্যান্ডের ‘ইটিএইচ জুরিখ’ বিশ্ববিদ্যালয়ের মার্সেল শাক ও তাঁর দল। যন্ত্রটির অন্যান্য অংশে তেলযুক্ত খুদে গিয়ার বা বিয়ারিং ব্যবহার করে দেখা হচ্ছে, হাতলটি নমনীয়ভাবে ব্যবহার করা যায় কি না।

যন্ত্রটি এখনো পরীক্ষামূলক (প্রোটোটাইপ) পর্যায়েই রয়েছে। স্পিকারের অবস্থান কী রকম হতে পারে, তা যাচাই করে দেখছেন মার্সেল ও তাঁর দল। তবে সমস্যা দেখা দিয়েছে শব্দতরঙ্গ নিয়ে। বস্তুর আকারভেদে শব্দের তরঙ্গ ও মাত্রা কেমন হবে, তা নির্ধারণ করা এখন মুখ্য বিষয়। সূত্র: টেকক্রাঞ্চ