তথ্যপ্রযুক্তিতে ৫ বিলিয়ন আয় নিয়ে সেমিনার

তথ্যপ্রযুক্তি রপ্তানি বিষয়ক সেমিনারে এ খাতের উদ্যোক্তারা। ছবি: সংগৃহীত
তথ্যপ্রযুক্তি রপ্তানি বিষয়ক সেমিনারে এ খাতের উদ্যোক্তারা। ছবি: সংগৃহীত

সরকারি তথ্য অনুযায়ী, দেশের সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা খাতে রপ্তানি এক বিলিয়ন ডলার ছাড়িয়েছে। ২০২১ সাল নাগাদ তথ্য প্রযুক্তি খাত থেকে সরকার ৫ বিলিয়ন ডলার আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। এ লক্ষ্য কীভাবে অর্জন করা যাবে তা নিয়ে গতকাল শনিবার রাজধানীর বসুন্ধরা আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এক সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে দেশের সফটওয়্যার খাতের কয়েকটি বড় প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

গত বৃহস্পতিবার শুরু হওয়া চার দিনের বেসিস সফটএক্সপো মেলায় সেমিনার হলজুড়ে প্রতিদিন চলছে নানা সেমিনার ও আলোচনা। ৫ বিলিয়ন রপ্তানির অনুষ্ঠানে বক্তারা বাংলাদেশের কান্ট্রি ব্র্যান্ডিংয়ের ওপর জোর দেন। এর পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদের কীভাবে এই প্রক্রিয়ার সম্পৃক্ত করা যায়, তা নিয়েও আলোচনা হয়।

সভায় আগামী ৫ বছরের জন্য একটি রোডম্যাপ তৈরির পরিকল্পনাও গ্রহণ করা হয় যেখানে সরকারের তথ্যপ্রযুক্তি বিভাগ, এটুআই কর্মসূচি এবং বেসিস একসঙ্গে কাজ করার কথা বলা হয়।

অনুষ্ঠানটি পরিচালনা করেন বেসিস জাপান ফোকাস গ্রুপের আহ্বায়ক এবং ড্রিম ৭১ বাংলাদেশ লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক রাশাদ কবির। এতে মূল বক্তব্য উপস্থাপন করেন এটুআই কর্মসূচির প্রধান পরিকল্পনাকারী ফরহাদ জাহিদ শেখ।

বেসিসের তথ্যমতে, প্রায় ২৫০ টির বেশি দেশি তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠান আন্তর্জাতিক বাজারে কাজ করছে। এর মধ্যে ড্রিম ৭১, ব্রেইন স্টেশন ২৩, ডেটাসফট, প্রাইডসিস, বিজেআইটি, গ্রাফিক পিপল, অগমেডিক্স, জেনেক্স ইনফোসিসসহ বেশ কয়েকটি প্রতিষ্ঠান যুক্তরাষ্ট্র, ইউরোপসহ বিভিন্ন দেশে সফটওয়্যার রপ্তানি করছে।