অ্যান্ড্রয়েডে আসছে মাইক্রোসফট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস

মাইক্রোসফটের অ্যান্টিভাইরাস
মাইক্রোসফটের অ্যান্টিভাইরাস

মাইক্রোসফটের উইন্ডোজ অপারেটিং সিস্টেমকে একেবারে নিখুঁত অপারেটিং সিস্টেম বলা চলে না। তবে এতে বিল্ট-ইন ডিফেন্ডার অ্যান্টিভাইরাস নিয়ে অভিযোগ করা কঠিন। এটি ব্যবহারকারীর পিসি ব্যবহারের অভিজ্ঞতায় কোনো প্রভাব না ফেলেই ঠিকমতো কাজ করে। উইন্ডোজ পিসিতে থার্ড পার্টি অ্যান্টিভাইরাস প্রোগ্রামের প্রয়োজনীয়তা কমিয়ে দিয়েছে। এখন মাইক্রোসফটের পক্ষ থেকে ডিফেন্ডার প্রোগ্রামটি অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ছাড়ার কথা বলা হচ্ছে।

মার্কিন সংবাদমাধ্যম সিএনবিসি এক প্রতিবেদনে বলেছে, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে শিগগিরই ডিফেন্ডারের একটি সংস্করণ ছাড়বে বিশ্বের বৃহত্তম সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানটি। অ্যান্ড্রয়েড ডিভাইসে আগে থেকেই গুগল প্লে প্রোটেক্ট নামে অ্যান্টিভাইরাস অ্যাপ্লিকেশন ডিফল্ট আকারে ইনস্টল করা থাকে। ডিফেন্ডারের মূল কাজ হবে ডিভাইসে ম্যালওয়্যার শনাক্ত করা। মাইক্রোসফট কর্তৃপক্ষ বলছে, অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে ম্যালওয়্যার শনাক্ত করার পাশাপাশি ফিশিং প্রতিরোধেও কাজ করবে ডিফেন্ডার। অবশ্য কীভাবে এ কাজ করবে সে বিষয়ে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

মাইক্রোসফট জানিয়েছে, তাদের ডিফেন্ডার অ্যান্টিভাইরাস প্রোগ্রাম আইওএস ও লিনাক্স প্ল্যাটফর্মেও ছাড়া হবে। অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মে কবে নাগাদ ডিফেন্ডার ছাড়া হবে, তার তারিখ এখনো জানানো হয়নি।