হুয়াওয়ের স্মার্টফোনে গুগলের অ্যাপ চলবে তো?

হুয়াওয়ের নতুন স্মার্টফোনে চলবে না গুগলের অ্যাপ
হুয়াওয়ের নতুন স্মার্টফোনে চলবে না গুগলের অ্যাপ

চীনা প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান হুয়াওয়ের সঙ্গে বর্তমান সম্পর্কের বিষয়টি স্পষ্ট করল মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান গুগল। গতকাল শুক্রবার গুগলের পক্ষ থেকে প্রকাশ করা এক নিবন্ধে বলা হয়েছে, হুয়াওয়ের নতুন ডিভাইসে গুগলের জনপ্রিয় অ্যাপ, যেমন: জিমেইল, ম্যাপস, ইউটিউব, প্লে স্টোর ব্যবহারের সুযোগ নেই। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে।

গত বছর মার্কিন সরকারের পক্ষ থেকে সে দেশের প্রতিষ্ঠানগুলোকে চীনা হার্ডওয়্যার নির্মাতার সঙ্গে কাজে নিষেধাজ্ঞা জারি করা হয়। অ্যান্ড্রয়েড ও গুগল প্লের আইনি পরিচালক ট্রিস্টান অসতরস্কি বলেছেন, নতুন ডিভাইস মডেলে হুয়াওয়ের সঙ্গে গুগলের কাজে নিষেধাজ্ঞা রয়েছে। গুগলের জনপ্রিয় অ্যাপগুলো তাই হুয়াওয়ে স্মার্টফোন প্রিলোড করা থাকবে না বা এসব ডিভাইসে গুগলের অ্যাপ ডাউনলোড করা যাবে না।

গুগল কর্তৃপক্ষ বলেছে, গুগলের সঙ্গে হুয়াওয়ের কী ঘটছে, তা নিয়ে অনেক বিভ্রান্তি রয়েছে। কোন পণ্যগুলো গুগল পরিষেবা নিষিদ্ধ, সে বিষয়টি নিয়ে অনেকেই বিভ্রান্ত। হুয়াওয়ের ডিভাইস নিয়ে গুগলের কাছেও অনেক প্রশ্ন আসছে। এ বিষয়ে গুগলের পক্ষ থেকে পরিষ্কার দিকনির্দেশনা দেওয়া হয়েছে।

গুগল কর্তৃপক্ষ বলেছে, ‘আমাদের লক্ষ্য হচ্ছে, গুগল ব্যবহারকারীদের নিরাপত্তা নিশ্চিত করা। বিশ্বজুড়ে লাখো হুয়াওয়ের ডিভাইস ব্যবহার হচ্ছে। তাই বর্তমানে যেসব হুয়াওয়ের ডিভাইস ব্যবহৃত হচ্ছে, সেগুলোকে সুরক্ষা দিয়ে যাবে গুগল।’

অসতরস্কি বলেছেন, ‘আমরা হুয়াওয়ের সঙ্গে কাজ করে যাব। তবে তা হবে সরকারি নিয়মনীতি মেনে। হুয়াওয়ের বর্তমান ডিভাইসগুলোয় নিরাপত্তা হালনাগাদ দিয়ে যাবে গুগল। যত দিন পর্যন্ত আইনি বাধ্যবাধকতা থাকবে, তত দিন পর্যন্ত হুয়াওয়ের ডিভাইস ব্যবহারকারীরা গুগলের কাছ থেকে সেবা পাবেন। ২০১৯ সালের ১৬ মের আগপর্যন্ত যেসব হুয়াওয়ে ডিভাইস বাজারে এসেছে, সেগুলোর ক্ষেত্রে এ সুবিধা প্রযোজ্য হবে। তবে এরপর যেসব নতুন হ্যান্ডসেট বাজারে এসেছে, সেগুলো ‘আনসার্টিফায়েড’ বা সনদবিহীন হিসেবে বিবেচনা করবে গুগল।

২০১৯ সালের ১৬ মের পর বাজারে আসা ফোনগুলোয় নিরাপত্তা পরীক্ষা ও গুগল প্লে প্রটেক্ট সফটওয়্যার দিতে পারবে না গুগল। যাঁরা এ সময়ের পরে আসা নতুন হুয়াওয়ে ফোন কিনবেন, গুগল তাঁদের সতর্ক করে দিয়ে বলেছে, অনুমোদনহীন স্মার্টফোনে জিমেইল, ইউটিউব, প্লে স্টোরের মতো অ্যাপ ডাউনলোড করবেন না। এগুলো ম্যালওয়্যারভর্তি কি না, তার নিশ্চয়তা গুগল দেবে না। এসব অ্যাপ ডাউনলোড করা হলে তা নির্ভরযোগ্য হবে না। এতে নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠবে।

মার্কিন সরকারের চাপে পড়া হুয়াওয়েকে নিয়ে রাজনীতির বিষয়ে এড়িয়ে গেছে গুগল। গুগল প্লে প্রটেক্টের অধীনে কোনো স্মার্টফোন সার্টিফায়েড কি না, তা দেখা যাবে। এ পরীক্ষা করতে অ্যান্ড্রয়েড ফোন থেকে গুগল প্লে স্টোর অ্যাপ চালু করুন। সেখানে মেন্যু থেকে সেটিংসে যান। সেখানে প্লে প্রটেক্ট সার্টিফিকেশন খেয়াল করুন। সেখানেই কোনো স্মার্টফোন গুগলের সার্টিফায়েড কি না, তা দেখতে পারবেন।