ব্যবহারের শর্তাবলি হালনাগাদ করছে গুগল

গুগল
গুগল

যাঁরা গুগলের বিভিন্ন সেবা ব্যবহার করেন, তাঁদের এসব সেবা ব্যবহারের আগে শর্তাবলি জেনে রাখা প্রয়োজন। কিন্তু গুগলের এই জটিল শর্তাবলি অনেকের কাছেই বোধগম্য ছিল না। গুগল এবারে তাদের শর্তাবলি আরও সহজ করছে। ব্যবহারের শর্তাবলি বা টার্মস অব সার্ভিসেস (টিওএস) হালনাগাদের বিষয়ে মার্কিন সার্চ জায়ান্টের পক্ষ থেকে ইতিমধ্যে মেইলের মাধ্যমে ব্যবহারকারীকে জানানো শুরু হয়েছে।

আগামী ৩১ মার্চ থেকে হালনাগাদ শর্তাবলি কার্যকর হবে। গুগল দাবি করেছে, হালনাগাদ শর্তাবলি উন্নত পাঠযোগ্যতা ও উন্নত যোগাযোগসক্ষম করা হয়েছে। এতে ব্যবহারকারীর জন্য শর্তাবলি পড়তে সুবিধা হবে। এ ছাড়া প্রথমবারের মতো গুগল ক্রোম অপারেটিং সিস্টেম ও গুগল ড্রাইভ ব্যবহারকেও শর্তাবলির অধীনে আনা হয়েছে।

গুগলের মেইল নোটিফিকেশনে বলা হয়েছে, ‘আমরা ব্যবহারের শর্তাবলি হালনাগাদ করছি। ৩১ মার্চের আগে আমাদের নতুন ব্যবহারের শর্তাবলি দেখে নিতে পারেন।’ গুগলের শর্তাবলি দেখা যাবে https://policies.google.com/ লিংকে।

গুগল বলছে, ব্যবহারের শর্তাবলি হালনাগাদ করা হলেও প্রাইভেসি নীতিমালায় কোনো পরিবর্তন আনা হয়নি।

এর বাইরে মাইক্রোসফটের নতুন এজ ব্রাউজার ব্যবহারকারীদের ক্রোম ওয়েব স্টোরে গেল সতর্ক করছে গুগল। এজ ব্রাউজারের পরিবর্তে ক্রোম ব্যবহারের পরামর্শ দিয়ে বলছে, গুগলের এক্সটেনশন ব্যবহারের ক্ষেত্রে এজের চেয়ে ক্রোম নিরাপদ। তবে অন্য ক্রোমিয়াম ব্রাউজার ব্যবহার করলে গুগল এ সতর্কবার্তা দেখাচ্ছে না।