করোনা আতঙ্কে ফেসবুকের সম্মেলন বাতিল

ফেসবুক
ফেসবুক

করোনাভাইরাস আতঙ্কে ফেসবুকের সবচেয়ে বড় বার্ষিক ডেভেলপার সম্মেলন ‘এফ ৮’ বাতিল করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার ফেসবুকের পক্ষ থেকে এ ঘোষণা দেওয়া হয়। ফেসবুকের এক ব্লগ পোস্টে বলা হয়েছে, এফ ৮ সম্মেলন বন্ধ করাটা কঠিন সিদ্ধান্ত ছিল।

ফেসবুকের এফ ৮ ওয়েবসাইটে বলা হয়েছে, এ বছরের এফ ৮ সম্মেলন বন্ধ করার কঠিন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আমাদের ডেভেলপার সহযোগী, কর্মী ও এফ ৮ এর সঙ্গে সংশ্লিষ্ট সবার স্বাস্থ্য ও নিরাপত্তার বিষয়টিকে বেশি গুরুত্ব দিয়ে এ সিদ্ধান্ত নিয়েছি।

ফেসবুকের প্ল্যাটফর্ম পার্টনারশিপ বিভাগের প্রধান কনসটানটিনোস পাপামিলটাডিয়াস বলেন, কঠিন সিদ্ধান্ত নিতে হয়েছে। বড় আকারের এ অনুষ্ঠান করার পরিবর্তে ফেসবুক স্থানীয় পর্যায়ে ছোট ছোট অনুষ্ঠান, ভিডিও এবং লাইভস্ট্রিমিংয়ের কনটেন্ট আয়োজন করবে।

এ বছরের এফ ৮ সম্মেলন মে মাসে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। এর আগে এ মাসের শুরুতে ফেসবুক সানফ্রান্সিসকোতে তাদের বড় বিজ্ঞাপন সম্মেলন বাতিল করেছে।

এর আগে করোনাভাইরাস আতঙ্কে মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসও বাতিল হয়েছে।

ইউএস সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশন বিভাগের পক্ষ থেকে করোনাভাইরাস যুক্তরাষ্ট্রে ছড়াতে পারে এমন আশঙ্কার পর থেকে দেশটিতে আতঙ্ক তৈরি হয়েছে। ইতিমধ্যে বিশ্বজুড়ে ৮২ হাজার মানুষ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন যার অধিকাংশই চীনা নাগরিক। করোনাভাইরাস ছড়ানোর আশঙ্কার অনেক প্রতিষ্ঠান চীনে অফিস ও দোকান বন্ধ করে দিয়েছেন।

অ্যাপল ও মাইক্রোসফটের মতো বড় প্রতিষ্ঠান ঘোষণা দিয়েছে, করোনাভাইরাসের কারণে তাদের পণ্য বিক্রিতে বড় ধরনের প্রভাব পড়তে যাচ্ছে।