নতুন নকশায় ফেসবুক মেসেঞ্জার

ফেসবুক মেসেঞ্জার
ফেসবুক মেসেঞ্জার

মেসেঞ্জারকে আরও সহজ ও ব্যবহারবান্ধব করার চেষ্টা করছে ফেসবুক কর্তৃপক্ষ। নতুন নকশায় মেসেঞ্জার থেকে ডিসকাভার ট্যাগটিকে বাদ দেওয়া হচ্ছে। এ ট্যাব থেকে বিভিন্ন চ্যাটবটকে মেসেঞ্জারে যুক্ত হওয়ার সুযোগ দিয়েছিল ফেসবুক। গত বছরের আগস্ট মাসে ফেসবুক তাদের মেসেঞ্জারে এ পরিবর্তন আনার কথা বলেছিল। প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট টেকক্রাঞ্চ জানিয়েছে, মেসেঞ্জারে পরিবর্তনের বিষয়টি আগামী সপ্তাহ থেকে শুরু হতে পারে।

২০১৮ সালে ফেসবুক তাদের মেসেঞ্জার অ্যাপে বড় ধরনের পরিবর্তনের ঘোষণা দিয়েছিল। মেসেঞ্জার অ্যাপটিকে আরও সহজ ও জঞ্জালমুক্ত করতে ‘ডু এভরিথিং’ ডিজাইনের দর্শন যুক্ত করা হয়। এ নকশার পেছনে ছিলেন ওই বিভাগের প্রধান ডেভিড মার্কাস। তিনি এখন ফেসবুকের ব্লকচেইন বিভাগের প্রধান। এ বিভাগ ফেসবুকের ভার্চ্যুয়াল মুদ্রা লিবরা নিয়ে কাজ করছে।

বর্তমানে ফেসবুকের মেসেঞ্জার বিভাগের ভাইস প্রেসিডেন্ট স্ট্যান চেডনোভস্কির অধীনে মেসেঞ্জারকে আবার এর মূল কাজের ধারায় ফিরিয়ে আনা হচ্ছে। এখন থেকে মেসেঞ্জারে সব ব্যবসাকেন্দ্রিক উপাদান সরিয়ে ফেলা হবে। যেসব উপাদান বা উপকরণগুলো ব্যবহারকারী পছন্দ করছেন না বা যে সেবাগুলো মানুষ ব্যবহার করেন না, সেগুলো আর মেসেঞ্জারে থাকবে না। এতে কেবল টেক্সট গ্রাহকদের জন্য সেবাকেন্দ্র হিসেবে মেসেঞ্জারকে তুলে ধরা হবে।

নতুন নকশায় ফেসবুকে তাদের মেসেঞ্জারে ‘পিপল’ নামের একটি বিভাগকে সামনে আনবে যাতে নতুন ফেসবুক স্টোরিগুলো বড় আকারের চারকোনা বাক্সে দেখানো হবে। এ ছাড়া সবচেয়ে বেশি যোগাযোগ করা কন্টাক্টগুলোর তালিকা বা যারা অনলাইনে আছে, তাদের তালিকা আরও ভালোভাবে দেখার সুযোগ করে দেবে।

ফেসবুকে কর্তৃপক্ষ বলছে, নতুন নকশা আরও বেশি পরিষ্কার ও সহজে চালানো যায়—এমনভাবে করা হচ্ছে। ব্যবহারকারীর আকর্ষণ কাড়ার মতো অপ্রয়োজনীয় ফিচার দিয়ে মেসেঞ্জার ভরিয়ে রাখা হবে না। তথ্যসূত্র: দ্য ভার্জ