ভিডিও কনফারেন্সের সুবিধা নিয়ে এল স্কাইপের 'মিট নাউ'

স্কাইপের মিট নাউ ফিচার
স্কাইপের মিট নাউ ফিচার

করোনাভাইরাস মহামারিতে ঘরবন্দী মানুষেরা ভিডিও কলের মাধ্যমে আপনজনের সঙ্গে যোগাযোগ রাখছেন। বিশ্বজুড়েই ভিডিও কলের ব্যবহার বাড়তে দেখা গেছে। এ ক্ষেত্রে জুম অ্যাপটি বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সেই জুমকে টেক্কা দিতেই আরেক জনপ্রিয় ভিডিও কল সেবা স্কাইপ নতুন ফিচার নিয়ে হাজির হয়েছে। স্কাইপের নতুন ফিচারটির নাম ‘মিট নাউ’।

স্কাইপের পক্ষ থেকে বলা হচ্ছে, তাদের মিট নাউ ফিচার ব্যবহার করে দলগত আলোচনা (গ্রুপ কনভারসেশন) করা যাবে সহজেই। এতে অ্যাপটি ডাউনলোড বা সাইনআপের প্রয়োজনও পড়বে না। মিট নাউয়ের মাধ্যমে এক ক্লিকেই অনন্য লিংক সৃষ্টি করতে পারবেন ব্যবহারকারী। ওই লিংকটি অন্যদের সঙ্গে শেয়ার করে তাকে ভিডিও কলের জন্য আমন্ত্রণ করা যাবে। এরপর গ্রুপবল সহজেই শুরু করা যাবে। এই ভিডিও কনফারেন্সের সময় স্কাইপের সব ফিচার ব্যবহার করা যাবে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়েছে, মিট নাউ ফিচারটি উন্মুক্ত করে জুমের সঙ্গে প্রতিযোগিতা শুরু করলো স্কাইপ। কয়েকটি দেশে সামাজিক দূরত্ব বাধ্যতামূলক করার পর থেকে থেকে জুম ও হাউসপার্টির মতো অ্যাপ হঠাৎ জনপ্রিয় হতে শুরু করে। মিট নাউ ফিচার ব্যবহারকারী অ্যাডমিন বিনা মূণ্যে অনন্য লিংকটি তৈরি করে শেয়ার করতে বা কনফারেন্সের জন্য আমন্ত্রণ জানাতে পারবেন। অন্যদের স্কাইপ ডাউনলোড করা লাগবে না। লিংকটি ব্রাউজারে খুলবে। লিংকটির কোনো সময়সীমা নেই বলে যেকোনো সময় ব্যবহার করা যাবে। বিনা মূল্যেই ব্যবহারকারী পুরো সেবা নিতে পারবেন।

সম্প্রতি জুম অ্যাপ ব্যবহার নিয়ে অনাকাঙ্ক্ষিত হ্যাকিংয়ের ঝুঁকির বিষয়টি সামনে আসে। জুম কর্তৃপক্ষ জানিয়েছে, তাদের সফটওয়্যার নিরাপদ করতে নতুন সিকিউরিটি ফিচার যুক্ত করেছে তারা।