হোয়াটসঅ্যাপে বার্তা ফরোয়ার্ডে নতুন ফিচার

করোনাভাইরাসের উদ্বেগে মানুষ এখন বিচ্ছিন্নভাবে জীবন যাপন করছে। যোগাযোগের ক্ষেত্রে অনেকেই হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। এ সময় বার্তা ফরোয়ার্ড করার ক্ষেত্রে নতুন ফিচার যুক্ত করেছে হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। গত বছর একাধিকবার ফরোয়ার্ড করা হয়েছে, এমন বার্তা নির্দেশ করতে ‘ডাবল অ্যারো’ চিহ্নটি হোয়াটসঅ্যাপে যুক্ত করা হয়েছে।

এই চিহ্নের অর্থ—বার্তা যিনি পাঠিয়েছেন, তাঁর নিজের লেখা নয়, বরং অন্য কারও কাছ থেকে আসা বার্তা এটি।

হোয়াটসঅ্যাপের বিজ্ঞপ্তিতে বলা হয়, হোয়াটসঅ্যাপে পাঠানো সাধারণ বার্তাগুলোর তুলনায় ফরোয়ার্ড করা বার্তাগুলো কম ব্যক্তিগত। এর একটি সীমা নির্ধারণ করে দেওয়া হয়েছে, যাতে এই বার্তাগুলো একবারে কেবল একটি চ্যাটেই ফরোয়ার্ড করা যায়। ব্যক্তিগত মেসেজিং সার্ভিস হিসেবে চ্যাটের গোপনীয়তা নিশ্চিত করতে কয়েক বছর ধরে বেশ কয়েকটি পদক্ষেপ নেওয়া হয়েছে। এতে বিশ্বব্যাপী অনাকাঙ্ক্ষিত মেসেজ ফরোয়ার্ড কমেছে ২৫ শতাংশ। কলগুলোর গোপনীয়তা নিশ্চিত করতে হোয়াটসঅ্যাপে অ্যান্ড-টু-অ্যান্ড এনক্রিপশন প্রযুক্তি ব্যবহার করা হচ্ছে। সব ফরোয়ার্ডকৃত বার্তা ভুয়া নয়। অনেকেই গুরুত্বপূর্ণ তথ্য, মজার ভিডিও, মিম প্রভৃতি ফরোয়ার্ড করেন। এখন স্বাস্থ্যকর্মীরাও হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। তবে ফরোয়ার্ডে বিরক্তি ঠেকাতে ও ভুয়া তথ্য ছড়ানো ঠেকাতে ব্যবস্থা নেওয়া হচ্ছে। সঠিক তথ্য দিতে সরকারি ও বেসরকারি প্রতিষ্ঠানের সঙ্গে সরাসরি কাজ করা হচ্ছে।

হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ বলেছে, বর্তমান পরিস্থিতিতে মানুষের একে অন্যের সঙ্গে আগের চেয়েও বেশি সংযুক্ত থাকা প্রয়োজন। বিশ্বব্যাপী সংকটের এ সময়ে হোয়াটসঅ্যাপ যাতে নির্ভরযোগ্যভাবে মানুষের যোগাযোগে ভূমিকা রাখতে পারে, এ জন্য কাজ করবে তারা।