অ্যাপল ও গুগলের যৌথ করোনাভাইরাস ট্র্যাকিং সিস্টেম

করোনাভাইরাস ট্র্যাকিং সিস্টেম তৈরি করবে গুগল ও অ্যাপল
করোনাভাইরাস ট্র্যাকিং সিস্টেম তৈরি করবে গুগল ও অ্যাপল

বিশ্বের বৃহত্তম দুটি প্রযুক্তি প্রতিষ্ঠান একজোট হয়ে করোনাভাইরাস মোকাবিলায় ট্র্যাকিং সিস্টেম তৈরি করছে। করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে তাদের এ সিস্টেম আইওএস ও অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে কাজ করবে। এর মাধ্যমে করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসা অন্য ব্যক্তিদের শনাক্ত করা যাবে। বিশ্বের অধিকাংশ স্মার্টফোন ব্যবহারকারী যেহেতু আইফোন ও অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করছেন তাই অ্যাপল ও গুগলকে যৌথভাবে কার্যকর কন্টাক্ট শনাক্তকরণ পদ্ধতি নিয়ে কাজ করতে যাচ্ছে।

অ্যাপল ও গুগলের যৌথ বিবৃতিতে বলা হয়েছে, প্রতিষ্ঠান দুটি যৌথ প্রচেষ্টায় যে সিস্টেম তৈরি করছে তা ব্লুটুথ প্রযুক্তিনির্ভর। এতে সরকার ও স্বাস্থ্য সেবাদাতা সংস্থাগুলোর পক্ষে করোনাভাইরাসের বিস্তার রোধে কার্যকর ব্যবস্থা নেওয়া সম্ভব হবে। এতে ব্যবহারকারীর প্রাইভেসি ও অন্য নিরাপত্তাব্যবস্থাও ঠিক থাকবে। এতে যুক্ত থাকবে অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস (এপিআই) ও অপারেটিং সিস্টেম-লেভেল প্রযুক্তি, যা কন্টাক্ট শনাক্তকরণ সহজ করবে।

মে মাস নাগাদ তাদের এপিআই উন্মুক্ত করা হতে পারে। এ ছাড়া অফিশিয়াল অ্যাপ হিসেবে ব্যবহারকারীর জন্য আইওএস ও অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে বিশেষ অ্যাপ উন্মুক্ত করা হবে। স্বাস্থ্যকর্মীরা বিশেষ অ্যাপের সাহায্যে তা নিয়ন্ত্রণ করতে পারবেন।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট দ্য ভার্জের এক প্রতিবেদনে বলা হয়, কন্টাক্ট ট্রেসিং বা করোনাভাইরাস রোগীর সংস্পর্শে আসা ব্যক্তিদের খুঁজে বের করা গুরুত্বপূর্ণ। কারণ, সংস্পর্শে আসা ওই ব্যক্তির কাছ থেকে অন্যরা সংক্রমিত হতে পারেন। তাই তাকে খুঁজে বের করতে এ ধরনের প্রোগ্রাম গুরুত্বপূর্ণ। বিশ্বের অনেক স্বাস্থ্যসেবা কর্তৃপক্ষ, বিশ্ববিদ্যালয় ও বেসরকারি প্রতিষ্ঠান কন্টাক্ট ট্রেসিং প্রযুক্তি উদ্ভাবনের চেষ্টা করছে।