ব্লকচেইনের মাধ্যমে সমস্যাকে সুযোগে পরিণত করতে হবে: তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ফাইল ছবি
তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ। ফাইল ছবি

তথ্য ও যোগাযোগপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ বলেছেন, উদ্ভাবনী এবং সৃজনশীল চিন্তা থেকে যেকোনো সমস্যাকে সুযোগে পরিণত করতে পারে দেশের তরুণ শিক্ষার্থীরা। তাদের উদ্ভাবনী ও সৃজনশীল চিন্তার সঙ্গে ব্লকচেইনের মতো অত্যাধুনিক প্রযুক্তির সমন্বয় ঘটিয়ে কৃষি, শিক্ষা, স্বাস্থ্যসহ বিভিন্ন ক্ষেত্রে তা ব্যবহার করা হলে দেশ অনেক দূর এগিয়ে যাবে।

গতকাল রোববার দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত ব্লকচেইন অলিম্পিয়াডে অংশ নেওয়া বিজয়ী দলগুলোকে অভিনন্দন জানিয়ে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

অনুষ্ঠানে ব্লকচেইন অলিম্পিয়াড বাংলাদেশের সমন্বয়ক হাবিবুল্লাহ এন করিম দেশে প্রথবারের মতো অনুষ্ঠিত ব্লকচেইন অলিম্পিয়াড প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের মধ্য থেকে ১০টি দলকে বিজয়ী ঘোষণা করেন। ভার্চ্যুয়াল অনুষ্ঠানের মাধ্যমে বিজয়ী দলগুলোকে পুরস্কারের অর্থের ভার্চ্যুয়াল চেক প্রদান করা হয়। চ্যাম্পিয়নশিপ পুরস্কার দেওয়া হয় সদ্য প্রয়াত জাতীয় অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর নামে।

হাবিবুল্লাহ বলেন, একটি জুরিবোর্ডের মাধ্যমে অংশগ্রহণকারী ৬২টি দলের জমাকৃত ৬২টি প্রকল্পের মূল্যায়ন করে ১০ দলকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ী দলগুলো হচ্ছে হাইপারঅ্যাকটিভ অরেঞ্জেস, টিম লিড চেইন, ডিইউ নিমবাস, টিম ডিজিটাল ইনোভেশন, টর, ওয়েব থ্রি ডট ওয়ান, ব্রোগ্রামারস, এভিয়াটো, ডিইউ হাইপালেজার, কসমিক ক্রিউ। বিজয়ীদের হংকং ব্লকচেইন অলিম্পিয়াডে অংশগ্রহণে স্পনসর করা হবে।