বেচাকেনায় শপস চালু করছে ফেসবুক

ফেসবুক। ছবি: রয়টার্স
ফেসবুক। ছবি: রয়টার্স

অনলাইনে কেনাবেচার সুবিধার্থে শপস ফিচার চালু করছে ফেসবুক। সেবাটি মূলত ফেসবুক প্ল্যাটফর্মে ব্যবসায়ীদের পণ্য প্রদর্শন ও বিক্রির সুবিধা দেবে। এ সপ্তাহে ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ এ ঘোষণা দিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে জানানো হয়, গত বছর ফেসবুকের ফটো-শেয়ারিং অ্যাপ্লিকেশন ইনস্টাগ্রাম এবং মেসেজিং অ্যাপ হোয়াটসঅ্যাপে সীমিত শপিং বা কেনাকাটা সুবিধা চালুর ধারাবাহিকতায় ফেসবুকে ই-কমার্স অফার বাড়ানোর পদক্ষেপটি এল। এতে ফেসবুকের ব্যবহারকারী বাড়ার হার কমে এলেও প্ল্যাটফর্মকে আরও ব্যবসায় বান্ধব করে তোল যাবে বলে মনে করছেন কোম্পানির কর্মকর্তারা।

ফেসবুক শপসে ব্যবসায়ীরা ফেসবুক ও ইনস্টাগ্রাম উভয়ের মাধ্যমে অ্যাক্সেসযোগ্য একক অনলাইন স্টোর স্থাপন করতে সক্ষম হবেন। এর চেকআউট ফিচারের মাধ্যমে অ্যাপের মধ্যে কেনাকাটা, এর মেসেজিং ফিচারে চ্যাটের সুবিধা থাকবে। এতে হোয়াটসঅ্যাপ, মেসেঞ্জার বা ইনস্টাগ্রাম থেকেও চ্যাট করা যাবে।

জাকারবার্গ বলেন, বিশ্বের বৃহত্তম সামাজিক নেটওয়ার্কের সঙ্গে শপিফাইসহ আরও সাতটি অনলাইন বাণিজ্য প্ল্যাটফর্ম নিবিড়ভাবে কাজ করবে। ফেসবুকের অন্য ই-কমার্স ফিচারগুলোসহ শপস বিনা মূল্যে ব্যবহার করা যাবে। এতে আরও বেশি বিজ্ঞাপন আসবে বলে মনে করা হচ্ছে।

ফেসবুক লাইভ ভিডিওর সঙ্গে পণ্য কেনাবেচার একটি টুল আনছে বলেও জানান জাকারবার্গ। তিনি বলেন, দৈনিক ৮০ কোটি মানুষ ফেসবুক ও ইনস্টাগ্রামে লাইভ ভিডিওর সঙ্গে যুক্ত থাকেন।