স্মার্টফোনের বাজারে কে উঠল কে নামল

করোনাভাইরাসের প্রভাব ভালোই পড়েছে স্মার্টফোনের ব‌্যবসায়। বিশ্বজুড়ে স্মার্টফোন বিক্রি ২০ শতাংশ কমে গেছে। বাজার গবেষণা প্রতিষ্ঠান গার্টনার জানিয়েছে, চলতি বছরের প্রথম প্রান্তিক, অর্থাৎ, জানুয়ারি থেকে মার্চ মাসে বৈশ্বিক স্মার্টফোন বিক্রিতে এই ধস নামে।

গার্টনারের প্রতিবেদনে বলা হয়েছে, লকডাউন ও অর্থনৈতিক অনিশ্চয়তার বিরূপ প্রভাবে বিশ্বব্যাপী স্মার্টফোনের চাহিদা হ্রাস পেয়েছে। কারণ, গ্রাহকেরা প্রথম প্রান্তিকের মধ্যে অযৌক্তিক পণ্যের পেছনে ব্যয় করা বন্ধ করে দিয়েছিলেন।

প্রতিবেদনে অনুযায়ী, বিশ্বব্যাপী স্মার্টফোন বাজারের নেতৃত্ব এখনো স্যামসাংয়ের হাতে। দক্ষিণ কোরিয়ার টেক জায়ান্ট এই প্রান্তিকের শেষে ১৮ দশমিক ৫ শতাংশ শেয়ার বাজার দখলে রেখেছে।

বাজারের ১৪ দশমিক ২ শতাংশ দখলে রেখে দ্বিতীয় অবস্থানে রয়েছে চীনা প্রযুক্তি প্রতিষ্ঠান হুয়াওয়ে। তবে জানুয়ারি–মার্চ প্রান্তিকে ২০১৯ সালের প্রথম প্রান্তিকের তুলনায় হুয়াওয়ের স্মার্টফোন বিক্রি ২৭ দশমিক ৩ শতাংশ কমেছে। ২০২০ সালে স্মার্টফোন উৎপাদনকারীদের মধ‌্যে সবচেয়ে খারাপ ফল দেখেছে হুয়াওয়ে।গার্টনারের জ‌্যেষ্ঠ গবেষণা বিশ্লেষক অংশুল গুপ্ত বলেন, সামনে হুয়াওয়ের চ‌্যালেঞ্জিং বছর আসছে।

তারা হুয়াওয়ে মোবাইল ইকোসিস্টেম তৈরি করেছে। তবে এতে জনপ্রিয় গুগল অ‌্যাপ ও গুগল প্লেস্টোরের সুবিধা না থাকায় আন্তর্জাতিক বাজারে নতুন গ্রাহক সৃষ্টি কঠিন হবে তাদের।

স্মার্টফোন বাজারের তৃতীয় অবস্থানে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ‌্যাপল। অন‌্যান‌্য স্মার্টফোন উৎপাদনকারীর তুলনায় অ‌্যাপলের ক্ষেত্রে মহামারির প্রভাব কম পড়েছে। আইফোন বিক্রি ৮ দশমিক ২ শতাংশ কমেছে এবং বাজারের ১৩ দশমিক ৭ শতাংশ অ‌্যাপলের দখলে রয়েছে।
বাজারের চতুর্থ ও পঞ্চম স্থান চীনা স্মার্টফোন ব্র‌্যান্ড শাওমি ও অপোর। বাজারে শাওমির দখলে ৯ দশমিক ৩ শতাংশ। অপোর দখলে ৮ শতাংশ।

গার্টনার বলছে, গত প্রান্তিকে শাওমি একমাত্র কোম্পানি, যাদের স্মার্টফোন বিক্রি কমেনি। আগ্রাসী অনলাইন চ‌্যানেল ও আন্তর্জাতিক বাজারে রেডমি ডিভাইসের ভালো বিক্রির কারণে গত প্রান্তিকে শাওমি ভালো করেছে।

অপোর ক্ষেত্রে গত প্রান্তিকে ১৯ দশমিক ১ শতাংশ স্মার্টফোন বিক্রি কমতে দেখা গেছে। বাড়িতে বসে কাজের পরিস্থিতির কারণে অপোর শক্তিশালী অফলাইন চ‌্যানেল বড় ধাক্কা খেয়েছে।