ম্যাপিং কোম্পানি কিনল ফেসবুক

ম্যাপিলারিকে কিনে নিচ্ছে ফেসবুক। ছবি: রয়টার্স
ম্যাপিলারিকে কিনে নিচ্ছে ফেসবুক। ছবি: রয়টার্স

সুইডেনের ম্যাপিং প্রযুক্তি কোম্পানি ম্যাপিলারিকে অধিগ্রহণ করছে ফেসবুক। গত বৃহস্পতিবার ফেসবুক এ ঘোষণা দেয়। ম্যাপিলারি মূলত হাজারো প্রদায়কের কাছ থেকে ছবি সংগ্রহ করে হালনাগাদ ম্যাপ তৈরি করে থাকে।

ম্যাপিলারির প্রধান নির্বাহী কর্মকর্তা জান এরিক সোলেম ২০১৩ সালে অ্যাপলের চাকরি ছেড়ে স্টার্টআপ হিসেবে ম্যাপিলার তৈরি করেন। তিনি বলেছেন, তাঁর কোম্পানির তৈরি ম্যাপিং প্রযুক্তি ফেসবুক মার্কেটপ্লেস ও দাতব্য সংস্থাগুলোর জন্য তথ্য সরবরাহের কাজে লাগবে।

২০১০ সালে পোলার রোজ নামের একটি ফেসিয়াল রিকগনিশন স্টার্টআপ তৈরি করে তা পরে বিক্রি করে দিয়েছিলেন সোলেম।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, ম্যাপিলারিকে কেনার বিষয়টি ফেসবুক নিশ্চিত করলেও এর শর্ত সম্পর্কে কিছু বলেনি ফেসবুক কর্তৃপক্ষ।

ম্যাপিলারি কেনার মাধ্যমে ফেসবুকের ম্যাপ সংক্রান্ত সমস্যার সমাধান ঘটবে এবং তারা গুগল ও অ্যাপলের সঙ্গে প্রতিযোগিতা করতে পারবে। ম্যাপিলারির মাধ্যমে ম্যাপ সংক্রান্ত ব্যয়বহুল সেবা যেমন ম্যাপ হালনাগাদ করা বা রাস্তার তথ্য ও ঠিকানা হালনাগাদ করার বিষয়টি সমাধান করতে পারবে ফেসবুক।

অ্যাপল বা গুগল ক্যামেরাযুক্ত গাড়ি ব্যবহার করে ও অন্যান্য সেন্সর ব্যবহার করে এ ধরনের সমস্যা সমাধান করে। তবে ম্যাপিলারি মূলত ছবি, মজার তথ্য প্রভৃতি ক্রাউডসোর্স করে। স্মার্টফোন বা অন্যান্য ক্যামেরা তোলা বিভিন্ন ছবি একত্রে মিলিয়ে থ্রিডি ম্যাপ তৈরি করে থাকে।

অনেকেই মনে করেন, স্বচালিত গাড়ি প্রযুক্তির জন্য এ ধরনের তথ্য গুরুত্বপূর্ণ। ফেসবুকের একজন মুখপাত্র বলেছেন, ফেসবুকের অগমেন্টেড রিয়্যালিটি গ্লাস ও ভিআর হেডসেটের জন্য এ প্রযুক্তি কাজে লাগবে।