থ্রিডি পদ্ধতিতে হাতে নজরদারি করবে স্মার্ট ব্রেসলেট

ফিঙ্গারট্রাক নামে নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন গবেষকেরা।
ফিঙ্গারট্রাক নামে নতুন প্রযুক্তি উদ্ভাবন করেছেন গবেষকেরা।

সম্প্রতি গবেষকেরা পরিধানযোগ্য অনুভূতিসম্পন্ন প্রযুক্তি বা ওয়্যারেবল সেন্সিং প্রযুক্তির স্মার্ট ব্রেসলেট উদ্ভাবন করেছেন। ফিঙ্গারট্রাক নামের এ ব্রেসলেট ধারাবাহিকভাবে থ্রিডি পদ্ধতিতে পুরো হাতে ট্র্যাক বা নজরদারি করতে পারে। ডিভাইসটি হাতের অনেক অবস্থান অনুমান করে তা থ্রিডিতে রূপান্তর করতে পারে। এর মধ্যে থাকা কম রেজুলেশনের থার্মাল ক্যামেরা কবজির সূক্ষ্ম নড়াচড়া ধরতে পারে।

এ গবেষণাসংক্রান্ত নিবন্ধ প্রকাশিত হয়েছে ‘প্রসিডিংস অব দ্য এসিএম অন ইন্টারঅ্যাকটিভ, মোবাইল, ওয়্যারেবল অ্যান্ড ইউবিকশাস টেক’ শীর্ষক সাময়িকীতে।

ডিভাইসটি সাইন ল্যাঙ্গুয়েজ অনুবাদেও ব্যবহার করা যাবে। এর পাশাপাশি ভার্চ্যুয়াল রিয়্যালিটি, মোবাইল হেলথ, মানুষের সঙ্গে রোবটের যোগাযোগ প্রভৃতি কাজে এ ব্রেসলেট সাহায্য করবে।

যুক্তরাষ্ট্রের কর্নেল ইউনিভার্সিটির গবষেক চেং হ্যাং বলেন, কবজি কাঠামোর দেখে হাতের নড়াচড়া শনাক্ত করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ উদ্ভাবন এটি। এ পদ্ধতিতে থ্রিডিতে নিখুঁতভাবে হাতের নড়াচড়া শনাক্ত করা যায়। এতে পুরো হাতের অবস্থান পুরোপুরি নিখুঁতভাবে ধরা যাবে।


একেবারে হালকা ব্রেসলেটের মাধ্যমে এ পদ্ধতিতে কাজ করা হয় বলে ভারী ক্যামেরার প্রয়োজন পড়ে না। ফিঙ্গারট্রাকের ক্ষেত্রে থার্মাল ইমেজিং ও মেশিন লার্নিং ব্যবহার করে ভার্চ্যুয়ালি হাতের পুনর্গঠন করা হয়। ব্রেসলেটে থাকা চারটি ক্ষুদ্র ক্যামেরা এ কাজ করে।

গবেষেকরা বলছেন, হাতের ইশারা বোঝার জন্য এ ব্রেসলেট কাজ করবে ভালোভাবে। পারকিনসন বা আলঝেইমারের মতো রোগীদের ক্ষেত্রে এটি কাজে লাগবে। তথ্যসূত্র: আইএএনএস