স্মার্টফোনে এবার ৫০ মেগাপিক্সেলের ছবি!

অপ্পো ফাইন্ড ৭
অপ্পো ফাইন্ড ৭

নকিয়ার স্মার্টফোনে ছিল ৪১ মেগাপিক্সেল, এবার চীনের স্মার্টফোন নির্মাতা অপ্পো ৫০ মেগাপিক্সেল রেজুলেশনের ছবি তোলার ক্ষমতাসম্পন্ন স্মার্টফোন উন্মুক্ত করেছে। এক খবরে এ তথ্য জানিয়েছে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট সিনেট।
স্মার্টফোনের নাম ‘অপ্পো ফাইন্ড ৭’। যদিও এই স্মার্টফোনটির পেছনের ক্যামেরায় মাত্র ১৩ মেগাপিক্সেলে ছবি তোলা যায় তারপরও এর বিশেষ সুপার জুম মোড একসঙ্গে ১০টি ছবিকে একত্রিত করে ৫০ মেগাপিক্সেলের ছবি দেখাতে পারে।
নকিয়া লুমিয়া ১০২০ মডেলের স্মার্টফোনটিতে ৪১ মেগাপিক্সেল ক্যামেরা রয়েছে যাতে সর্বোচ্চ ৩৮ মেগাপিক্সেল রেজুলেশনের ছবি পাওয়া যায়।
অপ্পোর দাবি, সাড়ে পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত ‘অপ্পো ফাইন্ড ৭’ স্মার্টফোনটিতে ফোরকে মানের (হল মানের মুভি) ভিডিও স্লো মোশন ভিডিও ধারণ করা যায়। এর পেছনে এলইডি ফ্ল্যাশ ও সামনে পাঁচ মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে।
এ স্মার্টফোনটিতে কিউএইচডি ডিসপ্লে প্যানেল রয়েছে যাতে ২৫৬০ বাই ১৪৪০ পিক্সেলে ছবি দেখা যায়। বর্তমানে বাজারে থাকা ১৯২০ বাই ১০৮০ পিক্সেলের যা অনেক বেশি। প্রতি ইঞ্চিতে পিক্সেল ঘনত্ব ৫৩৮ যা বাজারের অন্যান্য স্মার্টফোনের চেয়ে বেশি।

গত বছর বাজারে আসা ভিভো এক্সপ্লে থ্রিএসে কেবল কিউএইচডি ডিসপ্লে ব্যবহার করা হয়। স্যামসাং তাদের গ্যালাক্সি এস৫ এর একটি সংস্করণে এই স্ক্রিন ব্যবহার করতে পারে।
অপ্পো ফাইন্ড ৭ স্মার্টফোনটিতে রয়েছে ২.৫ গিগাহার্টজের কোয়াড কোর স্ন্যাপড্রাগন ৮০১ চিপসেট। এই চিপসেট গ্যালাক্সি এস৫ ও সনি এক্সপেরিয়া জেড২ তে ব্যবহূত হয়েছে। স্মার্টফোনটিতে রয়েছে তিন গিগাবাইট র্যাম ও ৩২ গিগাবাইট ইন্টারনাল মেমোরি। তিন হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি সুবিধার স্মার্টফোনটি অ্যান্ড্রয়েডে চলে।
অপ্পো জানিয়েছে, পানিরোধী স্মার্টফোনটিতে রয়েছে বিশেষ নোটিফিকেশন ব্যবস্থা। এ ছাড়াও এতে ভিওওসি নামের বিশেষ প্রযুক্তি ব্যবহার করা হয়েছে যাতে মাত্র আধ ঘণ্টায় ব্যাটারিতে ৭৫ শতাংশ চার্জ দেওয়া সম্ভব।
অপ্পোর এই স্মার্টফোনটির দাম হতে পারে ৪৫ হাজার টাকা প্রায়। অবশ্য, এই স্মার্টফোনটির আরেকটি কম দামী সংস্করণ বাজারে ছাড়বে চীনা প্রতিষ্ঠানটি।