মুক্তিযুদ্ধের প্রেক্ষাপটে কম্পিউটার গেম

লিবারেশন ৭১ গেমের একটি দৃশ্য
লিবারেশন ৭১ গেমের একটি দৃশ্য

প্রেক্ষাপট ১৯৭১। আপনি একজন মুক্তিযোদ্ধা হিসেবে পাকিস্তানি সেনাদের সঙ্গে যুদ্ধ করছেন! মুক্তিযুদ্ধের বিষয়বস্তু নিয়ে ‘লিবারেশন ৭১’ নামে একটি কম্পিউটার গেম নির্মাণ করেছেন ‘টিম ৭১’-এর সদস্যরা। গতকাল বুধবার ঢাকায় ধানমন্ডির ক্লাব থ্রির গেমিং জোনে এক অনুষ্ঠানে এ গেমটি সম্পর্কে জানান নির্মাতারা।
আনুষ্ঠানিকভাবে গেমটির পরীক্ষামূলক সংস্করণ (বেটা) উদ্বোধন করেন উপস্থাপক আব্দুন নূর তুষার। তিনি বলেন, ‘মানুষ আসলে বেঁচে থাকে প্রযুক্তির মাধ্যমে। মানুষ তার নিজের অবস্থানকে প্রতিনিয়ত বদলায়, সঙ্গে সঙ্গে প্রযুক্তিরও রদবদল হয়। আমাদের ছেলেরা মুক্তিযুদ্ধের চেতনাকে ধারণ করে গেমটি নির্মাণ করেছে, সত্যিই গেমটি অসাধারণ! গেমটির গ্রাফিকস ও শব্দ সংযোজন খুবই ভালো হয়েছে।’
টিম ৭১-এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফরহাদ রাকিব বলেন, ‘তথ্যপ্রযুক্তি সবকিছুর রন্ধ্রে রন্ধ্রে পৌঁছে গেছে। আমাদের গৌরব ও ঐতিহ্যকে ধারণ করে মুক্তিযুদ্ধের ইতিহাসকে বিশ্বব্যাপী ছড়িয়ে দিতেই গেমটি নির্মাণ করা হয়েছে।’ অনুষ্ঠানটি সঞ্চালনা করেন গেমটির শব্দ প্রকৌশলী যাযাবর রাসেল।
লিবারেশন ৭১ মূলত ফার্স্ট পারসন শুটিং গেম। অনুষ্ঠানে গেমটি খেলে গেমার জাহিদ হোসেন বলেন, খেলার সময় মনে হচ্ছিল আমি মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেছি এবং পাকিস্তানি সেনদের ঘায়েল করে বিজয় ছিনিয়ে আনার চেষ্টা করছি।
পূর্ণাঙ্গ গেমটি বাজারে আসবে এ বছরের ১৬ ডিসেম্বর। মুক্তিযুদ্ধে ঘটে যাওয়া ১৬টি গুরুত্বপূর্ণ ঘটনা (মিশন) নিয়ে সাজানো হচ্ছে গেমটিকে। আপাতত পাওয়া যাবে গেমটির বেটা সংস্করণ। www.liberation71.com ঠিকানার ওয়েবসাইট থেকে বিনা মূল্যে নামিয়ে কম্পিউটারে খেলা যাবে গেমটি।
—মো. রাফাত জামিল