ঢাকা বিশ্ববিদ্যালয়ে উইকিপিডিয়ার কর্মশালা

ঢাকা বিশ্ববিদ্যালয়ে ইন্টারনেটে উন্মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া নিয়ে বিশেষ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। গতকাল সোমবার ঢাকা বিশ্ববিদ্যালয় তথ্যপ্রযুক্তি সংসদের (ডিইউআইটিএস) উদ্যোগে এবং উইকিমিডিয়া বাংলাদেশের সহযোগিতায় বিশ্ববিদ্যালয়ের ছাত্র-শিক্ষক কেন্দ্রে (টিএসসি) অনুষ্ঠিত এ কর্মশালায় শিক্ষার্থীরা অংশ নেন। উইকিপিডিয়ার ব্যবহার ও তথ্য নিবন্ধন সম্পর্কে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের সচেতন করার উদ্দেশ্যে এ কর্মশালার আয়োজন করা হয়।
কর্মশালায় স্বেচ্ছাসেবক হিসেবে উইকিপিডিয়াকে সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা এবং এ কার্যক্রমে যুক্ত হওয়ার নানা বিষয় নিয়ে আলোচনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নুরুন্নবী চৌধুরী ও নাহিদ সুলতান এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস দূত জাহিদ হোসাইন খান।
চলতি বছর উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে নানা আয়োজনের অংশ হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে এ আয়োজন করা হয়। পরবর্তী সময়ে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষার্থীদের নিয়ে নিয়মিত এ ধরনের আয়োজন করা হবে বলে জানিয়েছেন ডিইউআইটিএসের সভাপতি আবদুল্লাহ আল ইমরান ও সাধারণ সম্পাদক আরিফ দেওয়ান।