তিয়ানহেকে টেক্কা দেবে 'সামিট'

সামিট ও সিয়েরা নামের দুটি সুপার কম্পিউটার তৈরি করছে যুক্তরাষ্ট্র
সামিট ও সিয়েরা নামের দুটি সুপার কম্পিউটার তৈরি করছে যুক্তরাষ্ট্র

চীনের তিয়ানহে-২ সুপার কম্পিউটারকে পেছনে ফেলতে এর চেয়ে আরও দ্রুতগতিসম্পন্ন সুপার কম্পিউটার তৈরি করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। ১৪ নভেম্বর যুক্তরাষ্ট্রের এনার্জি বিভাগ (ডিওই) সাড়ে ৪২ কোটি ডলার দুটি সুপার কম্পিউটার তৈরিতে ব্যয় করার পরিকল্পনার কথা জানিয়েছে। যুক্তরাষ্ট্রের তৈরি এই দুটি সুপার কম্পিউটারের নাম হবে ‘সামিট’ ও ‘সিয়েরা’।
চীনের তিয়ানহে-২ সুপার কম্পিউটারের চেয়ে তিনগুণ দ্রুত ও এক্সট্রিম স্কেল সুপার কম্পিউটিং প্রযুক্তি নিয়ে গবেষণার জন্য এই অর্থ ব্যয় হবে। এই সুপার কম্পিউটার বিভিন্ন বৈজ্ঞানিক পরীক্ষা ও নিউক্লিয়ার অস্ত্র গবেষণার কাজে লাগানোর পরিকল্পনা যুক্তরাষ্ট্রের।
সুপার কম্পিউটারে আবারও শীর্ষে চীনযুক্তরাষ্ট্রের এনার্জি বিভাগের সচিব আর্নেস্ট মনিজের বরাতে সংবাদমাধ্যম সিনহুয়া জানিয়েছে, টেনেসির ওক রিজ ন্যাশনাল ল্যাবরেটরি ও ক্যালিফোর্নিয়ার লরেন্স লাইভভোর ল্যাবরেটরিতে এই দুটি সুপার কম্পিউটার তৈরি করা হবে। এই দুটি সুপার কম্পিউটার তৈরিতে ব্যয় হবে সাড়ে ৩২ কোটি ডলার। বাকি ১০ কোটি ডলার ব্যয় হবে ফার্স্ট ফরোয়ার্ড ২ নামের একটি গবেষণা কাজে।

ডিওই কর্তৃপক্ষ জানিয়েছে, সামিট ও সিয়েরার গতি বর্তমানে যুক্তরাষ্ট্রের সবচেয়ে দ্রুতগতিসম্পন্ন সুপার কম্পিউটার টাইটারের চেয়ে পাঁচ থেকে সাত গুণ বেশি হবে। বর্তমানে টাইটানের গতি ১৭ দশমিক ৫৯ পেটাফ্লপ। মেট্রিক পদ্ধতিতে শত কোটিকে বলা হয় এক বিলিয়ন। এক হাজার বিলিয়নকে বলা হয় এক ট্রিলিয়ন এবং এক হাজার ট্রিলিয়নকে বলা হয় এক পেটা।
২০১৭ সালনাগাদ এই সুপার কম্পিউটার তৈরির কাজ শেষ হবে।