আপনিও যোগ করতে পারেন তথ্য

উইকিপিডিয়া
উইকিপিডিয়া

ইন্টারনেটে সবচেয়ে সমৃদ্ধ বিশ্বকোষ উইকিপিডিয়ার বাংলা সংস্করণ বাংলা উইকিপিডিয়া চলতি বছর ১০ বছর পূর্ণ করতে যাচ্ছে। বাংলা উইকিপিডিয়াতে বর্তমানে আছে ৩৩ হাজারের বেশি নিবন্ধ। চাইলে আপনিও পারেন বাংলা ভাষার এই মুক্ত বিশ্বকোষে লেখা, তথ্য ও ছবি যোগ করতে। আর এ কাজটা বেশ সহজই।

কীভাবে?
বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) প্রথম পৃষ্ঠায় গিয়ে ‘অ্যাকাউন্ট তৈরি করুন’–এ নিবন্ধন করে নিন। এরপর আপনার নির্দিষ্ট আইডি এবং পাসওয়ার্ড দিয়ে ঢোকার পরে নেমে পড়ুন সম্পাদনায়।
উইকিপিডিয়ার মূল ব্যপারটি হলো যে এখানে যে কেউ যেকোনো নিবন্ধ সম্পাদনা করতে পারে। বর্তমানে যেসব নিবন্ধ রয়েছে তাদের তালিকা প্রধান পাতাতেই রয়েছে। যে পাতাটিতে তথ্য যোগ করতে চান বা নতুন নিবন্ধ চালু করতে চান সেটি সার্চ বক্সে লিখে খুঁজে নিন।
যেকোনো একটি প্রবন্ধের পাতায় যান। পৃষ্ঠার ওপরের দিকে অবস্থিত ‘সম্পাদনা করুন’–এ ক্লিক করুন। এটা করলেই আপনার সামনে সম্পাদনার ফর্ম এসে যাবে। সম্পাদনার কাজ শেষ হলে ‘প্রাকদর্শন’–এ ক্লিক করে দেখে নিন সব ঠিক আছে কি না। যদি ঠিক থাকে, তাহলে ‘সংরক্ষণ’–এ ক্লিক করে পৃষ্ঠাটিকে সেভ করে নিন। যদি লিখতে চান তাহলে নতুন কোনো বিষয়েও শুরু করতে পারেন। তবে যেকোনো তথ্য যোগ করার পর অবশ্যই তথ্যসূত্র যোগ করতে হবে। আবার আপনি শুরু করলেই যে আপনাকে শেষ করতে হবে তা নয়। 

তবে যেকোনো সম্পাদনা করার জন্যও নিবন্ধন করা বাধ্যতামূলক নয়। সবাই উইকিপিডিয়ার প্রায় সব নিবন্ধ সম্পাদনা করতে পারেন। তবে নিবন্ধন করার বেশ কিছু অতিরিক্ত সুবিধা রয়েছে। এ ছাড়া নিবন্ধন করলে আপনার পরিচিতির বিষয়টিও অন্যরা জানতে পারবে। যেকোনো সাহায্যের জন্য এবং বাংলা উইকিপিডিয়া–সংক্রান্ত বিষয়গুলো জানতে এ মেইল তালিকায় http://lists.wikimedia.org/mailman/ listinfo/wikimedia-bd যোগ দিতে পারেন। কীভাবে অবদান রাখতে পারেন সে বিষয়ে বিস্তারিত জানতে পড়তে পারেন বাংলায় উইকিপিডিয়া নির্দেশিকা (www.bdosn.org/downloads/ view.download/10/23)