করপোটেক

পেশাজীবী, বিশেষ করে যাঁরা বড় বা করপোরেট প্রতিষ্ঠানে কাজ করেন, তাঁদের প্রযুক্তির ব্যবহার করতেই হয়। পেশাগত কাজগুলো আরও সহজ, কার্যকর করার জন্য প্রযুক্তি এখন অনিবার্য অনুষঙ্গ। নিত্যদিন কাজে লাগে এমন কিছু যন্ত্র ও সফটওয়্যারের কথা থাকছে এখানে। বড় প্রতিষ্ঠানে নিত্যসঙ্গী এসব ‘করপোটেক’ কাজের গতি বাড়িয়ে দেবে অনেকখানি।
ব্লুটুথ হেডসেট
সব সময় কথা বলার জন্য কানে স্মার্টফোন তুলে নেওয়ার বদলে ব্যবহার করা যেতে পারে তারহীন ব্লুটুথ হেডসেট। এতে হাত দুইখানা মুক্ত থাকবে
স্মার্টফোন
যোগাযোগের সব কাজ যেমন সারা যায়, তেমনি কম্পিউটারে করা যায় এমন অনেক কাজ চলার পথেই সেরে নিতে স্মার্টফোন বা ফ্যাবলেট (ফোন ও ট্যাবলেটের মাঝামাঝি যন্ত্র। এককথায় বড় আকারের স্মার্টফোন) ব্যবহার করা যেতে পারে।
ট্যাবলেট
স্মার্টফোনের তুলনায় পর্দার আকার বড় থাকায় চলার পথে ই-মেইলে উত্তর দেওয়া, ওয়েবসাইট দেখা, নোট রাখা, উপস্থাপনা তৈরি করা ও তা দেখানো যায় অনায়াসেই।
ল্যাপটপ কম্পিউটার
বহনযোগ্য কম্পিউটার। বাসা কিংবা অফিসে একটি ল্যাপটপেই সারা যাবে দরকারি সব কাজ।

.
.

প্রেজেন্টেশন
করপোরেট মানুষদের হরহামেশা নিজেদের পরিকল্পনা সবার সামনে তুলে ধরতে হয়। মাইক্রোসফট অফিসের সঙ্গে পাওয়ারপয়েন্ট কিংবা আইওয়ার্কের সঙ্গে থাকা কিনোটস ব্যবহার করা যায় এ কাজে।
মিটিং মিনিটস
কোনো সভার আলোচিত বিষয়গুলোর নোট নেওয়ার জন্য মাইক্রোসফট অফিসের ওয়ান নোট বেশ জনপ্রিয়। এ ছাড়া অনলাইন টুল হিসেবে মিনিটস ডট আইও ব্যবহার করা যায়।
ফাইল শেয়ার
অভ্যন্তরীণ ফাইল ভাগাভাগি বা শেয়ার করার জন্য নিজস্ব ব্যবস্থা থাকলেও ইদানীং ক্লাউড সেবাও ব্যবহার করা যাচ্ছে। সে ক্ষেত্রে গুগল ড্রাইভ, ওয়ান ড্রাইভ, আইক্লাউড কিংবা ড্রপবক্স বেশ কাজের।
তাৎক্ষণিক বার্তা আদান-প্রদান
কর্মীদের মাঝে তাৎক্ষণিক বার্তা আদান-প্রদানের জন্য নিজস্ব সফটওয়্যারের ওপর নির্ভর করেন প্রতিষ্ঠানের সবাই। বাইরের যোগাযোগে হোয়াটস অ্যাপ ও ভাইবার এগিয়ে।
ডকুমেন্ট
ডকুমেন্ট ফাইল হিসেবে মাইক্রোসফট অফিসের ওয়ার্ড সবচেয়ে জনপ্রিয়। তবে পিডিএফ ফাইলের ব্যবহার বেশ বেড়ে গেছে। তাই পিডিএফ রিডার ও কনভার্টার সফটওয়্যার ব্যবহার করা হয়।
বাংলা লেখায় অভ্র
বাংলা লেখার জন্য ইউনিকোডভিত্তিক অভ্র ব্যবহার করেন অনেকে।
সামাজিক যোগাযোগ
পেশাদার মানুষেরা সামাজিক যোগাযোগের ওয়েবসাইট হিসেবে বেছে নেন লিংকড-ইন। নিজের শিক্ষা, দক্ষতা ও অভিজ্ঞতা তুলে ধরার সুযোগ যেমন আছে, সামাজিক যোগাযোগ রক্ষার কাজটাও হয়ে যায় একই সঙ্গে।
প্রকল্প ব্যবস্থাপনার সফটওয়্যার
প্রকল্প ব্যবস্থাপনার জন্য ইনোভি সফটওয়্যারের টিম সেন্টার ব্যবহার করা যেতে পারে।
নিজেদের কাজের সফটওয়্যার
প্রতিটি প্রতিষ্ঠান তাদের অভ্যন্তরীণ কাজের জন্য কিছু সফটওয়্যার তৈরি করিয়ে নিচ্ছে। এগুলোর মাঝে জনসম্পদ ব্যবস্থাপনা, এন্টারপ্রাইজ রিসোর্স প্ল্যানিং উল্লেখযোগ্য।
মডেল: গ্রামীণফোনের ইন্টারনাল কমিউনিকেশনসের উপমহাব্যবস্থাপক ও উপস্থাপক খায়রুল বাশার। ছবি: সুমন ইউসুফ