১৪ বছরে পা দিল উইকিপিডিয়া

ইন্টারনেট মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া ১৪ বছরে পা দিয়েছে। গতকাল ১৫ জানুয়ারি ১৩ বছর পূর্ণ করে উইকিপিডিয়া। ২০০১ সালে শুরু হয় উইকিপিডিয়ার যাত্রা। দিনটিকে ‘উইকিপিডিয়া দিবস’ হিসেবে পালন করেন উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরা (উইকিপিডিয়ান)। অনলাইনের পাশাপাশি বিশ্বের বিভিন্ন স্থানে প্রতিবছর উইকিপিডিয়া দিবস উপলক্ষে নানা আয়োজন করা হয়ে থাকে।

.
.

বর্তমানে বিশ্বের সপ্তম জনপ্রিয় ওয়েবসাইট উইকিপিডিয়া রয়েছে ২৮৭টি ভাষায়। সব ভাষা মিলিয়ে প্রায় তিন কোটি ৪২ লাখের বেশি নিবন্ধ রয়েছে। প্রতি মাসে সারা বিশ্বে উইকিপিডিয়া দেখা হয় এক হাজার কোটিবারের বেশি। এর মধ্যে শুধু ইংরেজি ভাষার উইকিপিডিয়ায় (http://en.wikipedia.org) প্রতি মাসে নতুন ব্যবহারকারীর সংখ্যা ৫০ কোটির বেশি এবং বিভিন্ন পৃষ্ঠা দেখা হয় ১ হাজার ৮০০ কোটিবার।
অলাভজনক সংস্থা হিসেবে উইকিমিডিয়া ফাউন্ডেশনের পরিচালনায় মূল উইকিপিডিয়ার পাশাপাশি বর্তমানে আরও ১২টি প্রকল্প চালু রয়েছে। এর মধ্যে রয়েছে মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্স, মুক্ত লেখার সংকলন উইকিসোর্স, ভ্রমণবিষয়ক উইকিভয়েজ, সংবাদভিত্তিক সংকলন উইকিনিউজ, অভিধানভিত্তিক উইকিশনারি, উইকিবুকস, উইকিডেটা, উইকিমিডিয়া মেটা, উইকিকোট, উইকিস্পিসিস ও উইকিভার্সিটি।
বাংলা ভাষার উইকিপিডিয়াতেও (http://bn.wikipedia.org) এখন প্রায় ৩৩ হাজারের বেশি নিবন্ধ রয়েছে। ২০০৪ সালে যাত্রা শুরু করে বাংলা উইকিপিডিয়া। উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে চলতি বছর বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি পালিত হচ্ছে। বাংলায় উইকিপিডিয়ার পাশাপাশি বর্তমানে উইকি সংকলনও সমৃদ্ধ হচ্ছে। —নুরুন্নবী চৌধুরী