হোয়াটসঅ্যাপ প্লাস আসল, নাকি ভুয়া?

হোয়াটসঅ্যাপ প্লাস অ্যাপটি আপনাকে প্রতারণার ফাঁদে ফেলতে পারে
হোয়াটসঅ্যাপ প্লাস অ্যাপটি আপনাকে প্রতারণার ফাঁদে ফেলতে পারে

শিগগিরই মোবাইল মেসেজিং সেবা হোয়াটসঅ্যাপের নতুন একটি সংস্করণ উন্মুক্ত হতে পারে, যার নাম হবে হোয়াটসঅ্যাপ প্লাস। সম্প্রতি জিনিউজের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

হোয়াটসঅ্যাপের নতুন সংস্করণটি এখনকার মেসেজিং অ্যাপ্লিকেশনের সঙ্গে যুক্ত হবে, নাকি আলাদা একটি নতুন অ্যাপ্লিকেশন হবে—সে সম্পর্কে কোনো তথ্য জানায়নি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ। অবশ্য, প্রযুক্তিবিষয়ক বিভিন্ন ওয়েবসাইটে বলা হচ্ছে, হোয়াটসঅ্যাপ প্লাসে মজাদার অনেক ফিচার থাকবে। নতুন থিমের সঙ্গে নতুন ইমোটিকন যুক্ত হবে এতে। এ ছাড়া এতে যুক্ত হবে বড় ফাইল বিনিময় করার সুবিধা। বর্তমানে হোয়াটসঅ্যাপে বড় ফাইল বিনিময় করা যায় না।

হোয়াটসঅ্যাপের মতো প্লাস সংস্করণটি বিনা মূল্যের হবে কিনা তা স্পষ্ট নয়। অবশ্য প্রযুক্তিবিশ্লেষকেরা ধারণা করছেন, বর্তমান হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা বিনা মূল্যেই এটি ডাউনলোড করতে পারবেন।

এর আগে, হোয়াটসঅ্যাপ ইন্ডিয়ার ব্যবসা বিভাগের প্রধান নিরাজ অরোরা বলেছিলেন, ‘হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ চমৎকার একটি সেবা আনতে চায়, যা লাখ লাখ মানুষ ব্যবহার করবে এবং যার লাভ-লোকসানের চেয়ে মূল্য বেশি হয়ে দাঁড়াবে। ’

বর্তমানে ৭০ কোটি ব্যবহারকারী প্রতি মাসে অন্তত একবার হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন।

প্রতি মাসে এখন ৭০ কোটিরও বেশি হোয়াটসঅ্যাপ ব্যবহার করছেন। গত বছরের আগস্ট মাস পর্যন্ত হোয়াটসঅ্যাপ ব্যবহারকারী ছিল ৬০ কোটি। সম্প্রতি এক ফেসবুক পোস্টে হোয়াটসঅ্যাপের প্রধান নির্বাহী জান কউম এ তথ্য জানিয়েছেন। তিনি বলেন, হোয়াটসঅ্যাপ থেকে এখন প্রতিদিন ৩০ বিলিয়ন বার্তা আদান প্রদান হচ্ছে। মাসিক ৭০ কোটি ব্যবহারকারীর হিসাব ধরলে বিশ্বের বৃহত্তম সামাজিক যোগাযোগের অন্যতম একটি সাইট হয়ে দাঁড়িয়ে বার্তা আদান-প্রদানের এই অ্যাপ্লিকেশনটি।

ভুয়া হোয়াটসঅ্যাপ প্লাস থেকে সাবধান
হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ এখনো আনুষ্ঠানিকভাবে হোয়াটসঅ্যাপ প্লাস নিয়ে মুখ খোলেনি। কিন্তু এরই মধ্যে অ্যান্ড্রয়েডের জন্য হোয়াটসঅ্যাপ প্লাসের নামের একটি অ্যাপ ডাউনলোডের জন্য উন্মুক্ত করা হয়েছে, যা ভুয়া। এই অ্যাপটি হোয়াটসঅ্যাপ কর্তৃপক্ষ কিংবা হোয়াটসঅ্যাপের মালিক ফেসবুকের অধীনে তৈরি হয়নি। অনেক ওয়েবসাইটে এ ধরনের প্রতারণার ফাঁদ পাতা আছে। তাই হোয়াটসঅ্যাপ প্লাস এখনই ডাউনলোড না করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা কারণ, এটি ম্যালওয়্যারপূর্ণ। এই অ্যাপটি ডাউনলোড করলে ব্যক্তিগত নিরাপত্তা ঝুঁকির মধ্যে পড়ে যাবে।