উইকিমিডিয়া কমন্সে আড়াই কোটি ছবি

.
.

ছবির জন্য উন্মুক্ত ভান্ডার উইকিমিডিয়া কমন্সে ২ কোটি ৫০ লাখেরও বেশি ছবি রয়েছে। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের শুধু ছবির জন্য প্রকল্প উইকিমিডিয়া কমন্স (http://commons.wikimedia.org)। গত বৃহস্পতিবার এই প্রকল্পে ছবির সংখ্যা আড়াই কোটি ছাড়িয়ে যায়। ছবির পাশাপাশি শব্দ ও অন্যান্য মাল্টিমিডিয়া ফাইলও রয়েছে উইকিমিডিয়া কমন্সে।

২০০৪ সালে শুধু ছবি সংরক্ষণের জন্যই উইকিমিডিয়া কমন্স চালু হয়। স্বেচ্ছাসেবার ভিত্তিতে মুক্ত লাইসেন্সে উইকিমিডিয়া কমন্সে ছবি প্রকাশ করা হয়। উইকিমিডিয়া কমন্সে যে কেউ ছবি দিতে পারেন। উন্মুক্ত লাইসেন্সে দেওয়া এসব ছবি যে কেউ অবাণিজ্যিক উদ্দেশ্যে ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই সূত্র উল্লেখ করতে হবে। উইকিমিডিয়া কমন্স ১১ বছরে ছবি নিয়ে একাধিক প্রতিযোগিতার আয়োজন করেছে। এর মধ্যে অন্যতম একটি হচ্ছে ‘উইকি লাভস মনুমেন্টস’। সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে বিশ্বের সবচেয়ে বড় এই আলোকচিত্র প্রতিযোগিতা পেয়েছে গিনেস ওয়ার্ল্ড রেকর্ডসের স্বীকৃতি।

উইকিমিডিয়া কমন্সের অন্যতম প্রশাসক নাহিদ সুলতান বলেন, ‘ক্রিয়েটিভ কমন্স লাইসেন্সে প্রকাশিত উইকিমিডিয়া কমন্সে যে কেউ চাইলেই ছবি দিতে পারেন। স্মার্টফোনের জন্যও রয়েছে বিশেষ অ্যাপ (http://bit.ly/1nfTxJb)।’

—নুরুন্নবী চৌধুরী