ব্ল্যাকবেরির নতুন 'সিকিউট্যাবলেট'

স্যামসাং ও আইবিএমের সঙ্গে মিলে বানানো সিকিউস্মার্ট ট্যাবলেটের লক্ষ্য ব্যবসা ও সরকারি ক্ষেত্রে কর্মরতদের বেশি নিরাপত্তা দেওয়া।
স্যামসাং ও আইবিএমের সঙ্গে মিলে বানানো সিকিউস্মার্ট ট্যাবলেটের লক্ষ্য ব্যবসা ও সরকারি ক্ষেত্রে কর্মরতদের বেশি নিরাপত্তা দেওয়া।

ব্ল্যাকবেরির মালিকানাধীন কোম্পানি সিকিউস্মার্ট উচ্চ নিরাপত্তাসম্পন্ন একটি ট্যাবলেটের মোড়ক উন্মোচন করেছে। স্যামসাং ও আইবিএমের সঙ্গে মিলে বানানো সিকিউস্মার্ট ট্যাবলেটের লক্ষ্য ব্যবসা ও সরকারি ক্ষেত্রে কর্মরতদের বেশি নিরাপত্তা দেওয়া। স্যামসাং গ্যালাক্সি ১০.৫ ট্যাবের ওপর ভিত্তি করে বানানো এই ‘সিকিউট্যাবলেট’ স্যামসাং হার্ডওয়্যারে চলবে বলে জানিয়েছে সিকিউস্মার্ট। খবর বিবিসির।

ব্ল্যাকবেরির এই সিকিউট্যাবলেটের দাম পড়তে পারে প্রায় দুই হাজার ৩৮০ ডলার। ব্ল্যাকবেরি-১০ স্মার্টফোনের সঙ্গে তুলনীয় এই ট্যাবলেটটি এখন জার্মানির কেন্দ্রীয় তথ্য নিরাপত্তা দপ্তরের সনদের জন্য পরীক্ষাধীন আছে। আইবিএমের ‘অ্যাপ র‌্যাপিং’ প্রযুক্তির প্রয়োগ ঘটানো এই ট্যাবলেটে স্পর্শকাতর তথ্যের নিরাপত্তার জন্য বাড়তি স্তরের নিরাপত্তা নিশ্চিত করা হয়েছে।

সিকিউস্মার্টের প্রধান নির্বাহী ডক্টর হান্স-ক্রিস্টোফ কুইলে বলেছেন,‘ব্ল্যাকবেরির পোর্টফোলিওর প্রতিটি অংশেই আছে নিরাপত্তা, যা ভয়েস ও ডেটা এনক্রিপশন সুবিধা সম্পন্ন।’

ব্যবসা ও সরকারি কর্মকর্তাদের কাজের জন্য নিরাপত্তার তুলনায় সামাজিক যোগাযোগমাধ্যম ও ভিডিওর নিরাপত্তার ক্ষেত্রে এই সিকিউট্যাবলেটের মনোযোগ অপেক্ষাকৃত কম হতে পারে বলে মনে করা হচ্ছে। এ বিষয়ে নির্মাতাদের বক্তব্য হলো, ‘এর লক্ষ্য ব্যবসাক্ষেত্র, যেখানে নিরাপত্তার প্রশ্নটি অনেক বড়। আমরা যেন বোকা না হয়ে যাই, এটা বিশাল বাজারের একটা নির্দিষ্ট অংশের জন্য খুবই নির্দিষ্ট কিছু নিরাপত্তা সমাধানসংবলিত।’