ইনটেল বিস্ময়!

স্মার্টফোনে রিয়েলসেন্স ক্যামেরা দেখাচ্ছেন ক্রেজনিক।
স্মার্টফোনে রিয়েলসেন্স ক্যামেরা দেখাচ্ছেন ক্রেজনিক।

কম্পিউটারের চিপ বা যন্ত্রাংশ নির্মাতা হিসেবেই সুপরিচিত মার্কিন প্রতিষ্ঠান ইনটেল। এবারে ইনটেল আরও নতুন উদ্ভাবনের পথে হাঁটছে। সম্প্রতি চীনের সেনঝেনে অনুষ্ঠিত প্রযুক্তি সম্মেলনে ইনটেলের প্রধান নির্বাহী ব্রায়ান ক্রেজনিক নতুন প্রযুক্তি দেখিয়েছেন।
সেনঝেনের অনুষ্ঠানে ক্রেজনিক রিয়েলসেন্সের নতুন ক্যামেরা প্রযুক্তি দেখিয়েছেন যা আগের মডেলের তুলনায় আরও হালকা-পাতলা ও ছোট। এই ছোট ক্যামেরাটি মোবাইল ও ট্যাবে ব্যবহার করা যাবে। ক্রেজনিক ইনটেল আয়োজিত অনুষ্ঠানে ছয় ইঞ্চি মাপের প্রোটোটাইপ স্মার্টফোন ও উইন্ডোজচালিত ট্যাবের সঙ্গে রিয়েলসেন্সের নতুন ক্যামেরা দেখান।

রোবট মাকড়সা নিয়ন্ত্রণ দেখাচ্ছেন ক্রেজনিক।
রোবট মাকড়সা নিয়ন্ত্রণ দেখাচ্ছেন ক্রেজনিক।


ক্রেজনিক বলেন, রিয়েলসেন্স থ্রিডি ক্যামেরা পিসি ও ট্যাবলেটে আনতে কাজ করছে ইনটেল। এর আকার ছোট করায় এখন এটা স্মার্টফোনেও ব্যবহার করা যাবে। মাইক্রোসফটের কাইনেক্ট ডিভাইসের মতো রিয়েলসেন্স থ্রিডি ক্যামেরাযুক্ত পণ্যে জেশ্চার কন্ট্রোল সমর্থন করবে।
অনুষ্ঠানে ‘সোফিয়া’ নামের অ্যাটম এক্স ৩ প্রসেসর আনার ঘোষণা দেন ইনটেলের প্রধান নির্বাহী। এই প্রসেসরটি ইন্টারনেট অব থিংসের (আইওটি) ক্ষেত্রে কাজে লাগানো যাবে। ইন্টারনেট অব থিংস হচ্ছে সব পণ্যের মধ্যেই ইন্টারনেট সংযোগ সুবিধা।
অ্যাটম এক্স ৩ প্রসেসরটি ট্যাব ও স্মার্টফোনের জন্য তৈরি করা হলেও এটি আইওটির ক্ষেত্রে কাজে লাগানো যাবে। থ্রিজি ও এলটিই সমর্থন সুবিধার এই চিপটি অ্যান্ড্রয়েড, লিনাক্সসহ বিভিন্ন ডেভেলপার কিট দিয়ে চালানো যাবে।
অনুষ্ঠানে ইনটেলের প্রধান নির্বাহী একটি রিস্টব্যান্ড দেখান যার মাধ্যমে ড্রোন নিয়ন্ত্রণ করা যাবে। এই রিস্টব্যান্ডে ইনটেলের চিপ রয়েছে যা মোশন বা নড়াচড়া শনাক্ত করতে পারে। অনুষ্ঠানে এই রিস্টব্যান্ড দিয়ে রোবট মাকড়সা নিয়ন্ত্রণ করে দেখান ক্রেজনিক।