স্মার্টফোন বাজারে আবার ফিরছে নকিয়া

নকিয়া ব্র্যান্ড নাম ব্যবহার করে তৈরি হয়েছে নকিয়া এন ১ ট্যাবলেট।
নকিয়া ব্র্যান্ড নাম ব্যবহার করে তৈরি হয়েছে নকিয়া এন ১ ট্যাবলেট।

২০১৬ সাল নাগাদ আবার স্মার্টফোন বাজারে ফিরে আসতে পারে ফিনল্যান্ডের প্রযুক্তিপণ্য নির্মাতা প্রতিষ্ঠান নকিয়া। মাইক্রোসফটের কাছে মোবাইল ফোন বিভাগটি বিক্রি করে দেওয়ায় স্মার্টফোন বাজার থেকে মুছে যেতে শুরু করেছে এক সময়ের জনপ্রিয় ব্র্যান্ড নকিয়ার নামটি। 
সম্প্রতি নকিয়ার ঘনিষ্ঠ দুটি সূত্রের বরাতে প্রযুক্তি বিষয়ক ওয়েবসাইট রি/কোড এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে। প্রতিবেদনে বলা হয়েছে, আগামী বছর স্মার্টফোনের বাজারে ফিরতে কাজ করছে নকিয়া। এর পাশাপাশি ভারচুয়াল রিয়েলিটির মতো নতুন প্রযুক্তি নিয়েও কাজ করছে প্রতিষ্ঠানটি।
রি/কোড তাদের প্রতিবেদনে বলেছে, এক সময়ে বিশ্বের শীর্ষ মোবাইল নির্মাতা প্রতিষ্ঠান হিসেবে খ্যাতি ছিল ফিনল্যান্ডের নকিয়ার। গত বছর মাইক্রোসফটের কাছে মোবাইল ফোন ইউনিটটি বিক্রি করে দিয়েছে নকিয়া। এবারে ব্র্যান্ড লাইসেন্সিং চুক্তিতে নতুন করে স্মার্টফোন বাজারে ফিরতে চাইছে প্রতিষ্ঠানটি। এ ক্ষেত্রে ব্যবসার মডেলটি হবে, নকিয়ার ব্র্যান্ড নামটি বিক্রি করা। ইতিমধ্যে নকিয়া এন ১ নামে একটি ট্যাবলেট বাজারে ছেড়েছে ফক্সকন। নকিয়া তাদের ব্র্যান্ড নামটি ব্যবহার করতে দিয়েছে ফক্সকনকে। সরাসরি ফোন তৈরির পরিবর্তে ব্র্যান্ড লাইসেন্সিংয়ের মাধ্যমেই নতুন করে বাজারে আসতে কাজ করছে নকিয়া।
নকিয়ার ফোন বিভাগটি মাইক্রোসফট কিনে নেওয়ার আগে নকিয়ার মূল কোম্পানিটি তিন ভাগে বিভক্ত ছিল। একটি ছিল নকিয়া নেটওয়ার্কস অপর দুটি হলো হেয়ার ম্যাপস ও নকিয়া টেকনোলজিস। মাইক্রোসফট নকিয়া টেকনোলজিসের নকিয়া ডিভাইস ও সার্ভিস ব্যবসা কিনে নেওয়ার সময় যে চুক্তি করে তাতে বলা হয়, ২০১৬ সালে চতুর্থ প্রান্তিকের আগে কোনো স্মার্টফোনে নকিয়া নামটি ব্যবহার করতে পারবে না ফিনল্যান্ডের প্রতিষ্ঠানটি। এ ছাড়া ১০ বছর কোনো ফিচার ফোনে নকিয়া নামটি ব্যবহার করা যাবে না। তাই ২০১৬ সালের আগে নকিয়া ব্র্যান্ডের কোনো স্মার্টফোন বাজারে আসবে না।
আগামী বছর নাগাদ নকিয়া টেকনোলজিসকে নতুনভাবে তুলে আনতে ইতিমধ্যে কর্মী নিয়োগসহ বিভিন্ন প্রস্তুতি নিতে কঠোর পরিশ্রম করে যাচ্ছে নকিয়া কর্তৃপক্ষ। ডলবি ল্যাবসের রামজি হেইডামাস নকিয়া টেকনোলজিসে প্রেসিডেন্ট ও সিসকোর গেইডো জোরেট প্রধান কারিগরি কর্মকর্তা হিসেবে যোগ দিয়েছেন।