হয়ে গেল ডিজিবাজ ২০১৫

ডিজিটাল-মাধ্যম ব্যবহার করে ব্যবসায় উদ্যোগকে এগিয়ে নিতে এসডি এশিয়ার আয়োজনে গত শনিবার রাজধানীর একটি হোটেলে সোশ্যাল মিডিয়া এবং ডিজিটাল বিপণনবিষয়ক বার্ষিক সম্মেলন ‘ডিজিবাজ ২০১৫’ অনুষ্ঠিত হয়। আয়োজনটির মূল বিষয় ছিল ‘মানিটাইজেশন’।
দিনব্যাপী এই সম্মেলনে বিভিন্ন কর্মশালায় বক্তব্য দেন বিশ্বের বিভিন্ন দেশ থেকে আসা উদ্যোক্তা, বিনিয়োগকারী এবং মিডিয়া বিশেষজ্ঞরা। তাঁরা অনলাইন বাজার গবেষণা, সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোতে ব্র্যান্ড ব্যবস্থাপনা, বিষয়বস্তু তৈরি, বিপণনসহ ডিজিটাল-মাধ্যমে বিপণনের নানা দিক তুলে ধরেন।
দিনশেষে সামাজিক মাধ্যম ও ডিজিটাল বিপণনে নির্বাচিত ১২টি এজেন্সি তাদের উদ্যোগগুলো সবার সামনে উপস্থাপন করে। বিচারকেরা তাদের তিনটি বিভাগে তিনটি এজেন্সিকে সেরা হিসেবে ঘোষণা করেন। ব্যবসায়ের জন্য ফেসবুক পেজ বিভাগে স্ট্র্যাটেজিক, সোশ্যাল ভিডিও প্রচারণা বিভাগে সিঙ্গুলারিটি এবং ইন্টেগ্রেটেড ডিজিটাল মিডিয়া প্রচারণা বিভাগে ম্যাগনিটো ডিজিটাল বিজয়ী হয়েছে। উপস্থিত অংশগ্রহণকারীদের ভোটে ম্যাগনিটো ডিজিটাল পিপলস চয়েস পুরস্কারও জিতেছে।
ডিজিবাজ ২০১৫ সম্পর্কে এসডি এশিয়ার সহপ্রতিষ্ঠাতা মুস্তাফিজুর রহমান জানান, ‘সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে ব্র্যান্ডের ভাবমূর্তি তৈরি, কম সময়ে নির্ভুল কন্টেন্ট তৈরির কৌশল এবং দেশি উদ্যোক্তাদের সঙ্গে এশিয়ার বিপণন বিশেষজ্ঞদের পরিচয় করিয়ে দেওয়াটাই ছিল উদ্দেশ্য।’
সম্মেলন আয়োজনে সহযোগী হিসেবে ছিল পেজা, বিক্রয় ডটকম, জি অ্যান্ড আর, লাইটক্যাসেল পার্টনারস, দৈনিক ইত্তেফাক, দ্য ইনডিপেনডেন্ট, বিআইপিসি, কখন ডটকম, ই-২৭, আমরা, মুঠোবার্তা, ই-কুরিয়ার এবং চেকমেট।
মেহেদী হাসান