সলিটায়ারের ২৫ বছর পূর্তি

২৫ বছর ধরে খেলা হচ্ছে সলিটায়ার গেমটি
২৫ বছর ধরে খেলা হচ্ছে সলিটায়ার গেমটি

অফিসে একা বসে অলস সময় কাটছে বা ভালো লাগছে না? একটু সলিটায়ার খেললে কেমন হয়? তবে কেউ দেখে ফেললে আবার সর্বনাশ! বলবে, অফিসে কাজ-কর্ম নেই, বসে বসে শুধু তাস খেলা! সতর্ক হয়ে, উইন্ডোজ ছোট করে সলিটায়ার খেলেছেন এমন মানুষের সংখ্যা হয়তো কম নয়।
২৫ বছর আগে মাইক্রোসফটের উইন্ডোজ সফটওয়্যারে এসেছিল সলিটায়ার নামের গেমটি। ওই সময়ে সময় কাটানোর গেম হিসেবে মানুষের কাছে জনপ্রিয় হয়েছিল তাসের এই খেলা।
এখনকার গেজেটের যুগে ​ডেস্কটপ যুগের মতো হয়তো সলিটায়ার খেলা হয় না। তার বদলে স্মার্টফোনে জনপ্রিয়তা পেয়েছে ক্যান্ডি ক্রাশের মতো গেম। কিন্তু কোথাও সময় কাটানো বা একাকিত্বের সঙ্গী হিসেবে সলিটায়ার খেলা মানুষের সংখ্যাও হয়তো এখনো কম নয়।
এই গেমটির ২৫ বছর পূর্তি উপলক্ষে মাইক্রোসফট বিশেষ একটি আয়োজন করতে যাচ্ছে। এ বছরের জুন মাসে বিশ্বব্যাপী সলিটায়ার গেমটির একটি টুর্নামেন্ট আয়োজন করবে মাইক্রোসফট। নতুন প্রজন্মের কাছে গেমটিকে নতুন করে তুলে ধরতে কাজ করবে মাইক্রোসফট।
বিশ্বব্যাপী সলিটায়ার গেমটির টুর্নামেন্ট শুরুর আগে মাইক্রোসফট অভ্যন্তরীণভাবে একটি টুর্নামেন্টের আয়োজন করছে। মাইক্রোসফটের কর্মীরা প্রকাশ্যে এই গেমে অংশ নিয়ে একে অপরকে টেক্কা দিয়ে লিডারবোর্ডে জায়গা নিতে পারছেন।
উইন্ডোজের যাত্রা শুরু হওয়ার পর থেকে সলিটায়ার গেমটি অনেকের সময় কাটানোর সঙ্গী হয়ে গেছে। বর্তমানে ক্লোনডিক, ফ্রিসেল, পিরামিড, ট্রাইপিকস ও স্পাইডার সলিটায়ার এ পাঁচ ধরনের গেম রয়েছে।
উইন্ডোজ ও উইন্ডোজ ফোনে এই গেমগুলো ডাউনলোড করে খেলা যায়।
উইন্ডোজে সলিটায়ার ডাউনলোডের লিংক
উইন্ডোজ ফোনে সলিটায়ার ডাউনলোডের লিংক