বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তির অনুষ্ঠান

বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য এম লুৎফুর রহমান ও উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরা।
বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ, উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য এম লুৎফুর রহমান ও উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরা।

ঢাকায় গতকাল শনিবার অনুষ্ঠিত হয়ে গেল বাংলা উইকিপিডিয়ার দশ বছর পূর্তির অনুষ্ঠান। ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়ার (http://bn. wikipedia. org) এক দশক পূর্তি উপলক্ষে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) ছিল এ আয়োজন। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’এর উদ্যোগে অনুষ্ঠিত হয় দিনব্যাপী নানা আয়োজন।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য এম লুৎফুর রহমান ও উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান।
জুনাইদ আহমেদ বলেন, তরুণদের হাত ধরে বাংলায় মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় তথ্য যোগ হচ্ছে। উইকিপিডিয়াতে বিনা মূল্যে তথ্য পাওয়া যায় এবং চাইলে নিজেও তথ্য যোগ করা যায়। পাশাপাশি গুগল সার্চে সবার আগেই আসে উইকিপিডিয়া। আমরা চাই বাংলা উইকিপিডিয়ার পূর্ণাঙ্গ সকল তথ্য যোগ করতে পারব।
দিনব্যাপী অনুষ্ঠানে বিভিন্ন কর্মশালায় স্বেচ্ছাসেবক ও অবদানকারীদের উইকিপিডিয়াতে তথ্য সমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করা সহ বিভিন্ন কার্যক্রম সম্পর্কে সেমিনার ও কর্মশালা আয়োজন করা হয়। পরিচালনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান (তন্ময়), সদস্য শাবাব মুস্তাফা, নাসির খান সৈকত, তানভির মোর্শেদ, পরিচালক নাহিদ সুলতান, মহীন রীয়াদ ও উইকিপিডিয়া স্বেচ্ছাসেবক আফিফা আফরিন। । পুরো অনুষ্ঠান সঞ্চালনা করেন বাংলা উইকিপিডিয়ার প্রশাসক ও উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী।
অনুষ্ঠানে ভারতের কলকাতার বাংলা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরা অংশ নেন। অনুষ্ঠানে উইকিপিডিয়ার দশ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ছবি প্রতিযোগিতায় বিজয়ী ও সেরা উইকিপিডিয়ানদের সম্মাননা প্রদান করা হয়। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কথা সাহিত্যিক ও লেখক আনিসুল হক এবং ডিআইইউ’র বিজ্ঞান অনুষদের ডিন এ এস এম মাহবুব-উল-হক মজুমদার। এতে শীর্ষ ১০ অবদানকারী হিসেবে সম্মাননা লাভ করেন সুব্রত রায়, ইয়াহিয়া, আফতাব-উজ-জামান, ইনতেখাব আলম চৌধুরী, অংকন ঘোষ দস্তিদার, প্রত্যয় ঘোষ, মাসুম ইবনে মুসা, মোঃ শেখ সাদী, আসিফ মুক্তাদীর ও এ কে এম শাহাদত হোসেন। এ ছাড়া ১০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ছবি প্রতিযোগিতায় বিজয়ী সুমন মল্লিক ২০ হাজার টাকা, জুবায়ের বিন ইকবাল ১৫ হাজার টাকা ও মোঃ গালিবকে ১০ হাজার টাকা এবং সনদ প্রদান করা হয়।
উল্লেখ্য, ১০ বছর পূর্তি উপলক্ষে এর আগে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুরে অনুষ্ঠিত হয়েছে বিশেষ ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’। এতে বাংলা উইকিপিডিয়া তথ্য যোগ করার নানা বিষয় নিয়ে অনুষ্ঠিত হয় বিশেষ উইকিপিডিয়া কর্মশালা।