বাংলা উইকির দশকপূর্তির আয়োজন

বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তির অনুষ্ঠান হয়ে গেল শনিবার। ইন্টারনেটে মুক্ত বিশ্বকোষ বাংলা উইকিপিডিয়া (http://bn.wikipedia.org) নিয়ে রাজধানীর ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে (ডিআইইউ) ছিল দিনব্যাপী নানা আয়োজন। উইকিমিডিয়া ফাউন্ডেশনের স্থানীয় শাখা ‘উইকিমিডিয়া বাংলাদেশ’ ছিল এর আয়োজক।
এ আয়োজনের উদ্বোধন করেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ। তিনি বলেন, ‘আমরা চাই বাংলা উইকিপিডিয়ায় সব তথ্য পূর্ণাঙ্গভাবে যোগ করতে।’ বক্তব্য দেন ডিআইইউয়ের উপাচার্য এম লুৎফুর রহমান ও উইকিমিডিয়া বাংলাদেশের সভাপতি মুনির হাসান। সঞ্চালনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের পরিচালক নুরুন্নবী চৌধুরী।
স্বেচ্ছাসেবকদের উইকিপিডিয়াতে তথ্যসমৃদ্ধ করা, নিবন্ধ সম্পাদনা, ছবি যোগ করাসহ বিভিন্ন কার্যক্রম সম্পর্কে দিনব্যাপী হয় নানা সেমিনার ও কর্মশালা। ছিল নারীদের জন্য বিশেষ কর্মশালাও। এসব পরিচালনা করেন উইকিমিডিয়া বাংলাদেশের কোষাধ্যক্ষ আলী হায়দার খান, সদস্য শাবাব মুস্তাফা, নাসির খান, তানভির মোর্শেদ, পরিচালক নাহিদ সুলতান, মহীন রীয়াদ ও উইকিপিডিয়া স্বেচ্ছাসেবক আফিফা আফরিন।
অনুষ্ঠানে ভারতের কলকাতার বাংলা উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবকেরাও অংশ নেন। বাংলা উইকিপিডিয়ার ১০ বছর পূর্তি উপলক্ষে আয়োজিত ছবি প্রতিযোগিতায় বিজয়ী ও সেরা উইকিপিডিয়ানদের সম্মাননা প্রদান করা হয়। সমাপনী অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন কথাসাহিত্যিক ও সাংবাদিক আনিসুল হক এবং ডিআইইউর বিজ্ঞান অনুষদের ডিন এ এস এম মাহবুব-উল-হক মজুমদার।
শীর্ষ দশ অবদানকারী হিসেবে সম্মাননা পান সুব্রত রায়, ইয়াহিয়া, আফতাব-উজ-জামান, ইন্তেখাব আলম চৌধুরী, অংকন ঘোষ দস্তিদার, প্রত্যয় ঘোষ, মাসুম ইবনে মুসা, মো. শেখ সাদী, আসিফ মুক্তাদীর ও এ কে এম শাহাদত হোসেন। ছবি প্রতিযোগিতায় বিজয়ী সুমন মল্লিক ২০ হাজার টাকা, জুবায়ের বিন ইকবাল ১৫ হাজার টাকা ও মো. গালিবকে ১০ হাজার টাকা এবং সনদ দেওয়া হয়।
উল্লেখ্য, ১০ বছর পূর্তি উপলক্ষে এর আগে ঢাকা, চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, বরিশাল, সিলেট ও রংপুরে অনুষ্ঠিত হয়েছে বিশেষ ‘উইকিপিডিয়া সম্পাদক সমাবেশ’।
নিজস্ব প্রতিবেদক