নানা আয়োজনে শেষ হলো উইকিম্যানিয়া ২০১৫

উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া ২০১৫’-এর সমাপনী অনুষ্ঠান। ছবি: প্রথম আলো
উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া ২০১৫’-এর সমাপনী অনুষ্ঠান। ছবি: প্রথম আলো

নানা আয়োজনের মধ্য দিয়ে শেষ হলো উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বার্ষিক সম্মেলন ‘উইকিম্যানিয়া ২০১৫’। আগামী বছর ইতালির ইনো লারিওতে অনুষ্ঠিত হবে ১২তম উইকিম্যানিয়া। চলতি বছর মেক্সিকো সিটির হিল্টন মেক্সিকো সিটি রিফর্মাতে গত শুক্রবার শুরু হয় মূল সম্মেলন। মূল সম্মেলন শুরুর আগে অনুষ্ঠিত হয় প্রাক ও কারিগরি সম্মেলন।

সম্মেলনের শেষ দিনে উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলস ‘স্ট্যাট অব দ্য উইকি: ফ্রি এক্সপ্রেশন অ্যান্ড উইকিপিডিয়া’ শীর্ষক বিশেষ উপস্থাপনা দেন। এতে ফ্রিডম অব এক্সপ্রেশন শীর্ষক নানা কার্যক্রমে সহায়তা দিতে ‘জিমি ওয়েলস ফাউন্ডেশনের’ ঘোষণা দেন তিনি। তিনি বলেন, ‘সারা বিশ্বের অসাধারণ সব উইকিপিডিয়ানদের দারুণ কাজের ফলেই এগিয়ে যাচ্ছে উইকিপিডিয়া। উইকিপিডিয়ানদের সহযোগিতা করার পাশাপাশি ফ্রিডম অব এক্সপ্রেশন নিয়ে কাজ করছে এমন যে কাউকে জিমি ওয়েলস ফাউন্ডেশন সহায়তা দেবে।’ পরে তিনজন সেরা বর্ষসেরা উইকিপিডিয়ানের নাম ঘোষণা করেন তিনি।

সমাপনী অনুষ্ঠানে উইকিমিডিয়ার ফাউন্ডেশনের নতুন চেয়ারম্যান পেট্রিসিয়ো লরেন্ট চলতি বছরের উইকিম্যানিয়ার সফল আয়োজনের জন্য উইকিমিডিয়া মেক্সিকোর মূল দলের সদস্যদের অভিনন্দন জানান।

সমাপনী অনুষ্ঠানের আগে শেষ দিনেও ছিল একাধিক সেমিনার, কর্মশালা ও মিট আপ। এর মধ্যে ছিল উইকিপিডিয়া জেন্ডার ইকুয়েলিটি ইনডেক্স, উইকি প্রজেক্ট এক্স, উইকিপিডিয়ায় নারীদের অংশগ্রহণ বাড়ানোর উদ্যোগ, কনটেন্ট ট্রান্সলেশন কর্মশালা, উইকিম্যানিয়া হ্যাকাথন প্রকল্পের উপস্থাপনা, উইকিমিডিয়ার বিভিন্ন কার্যক্রমে স্বেচ্ছাসেবকদের অংশগ্রহণ, এডিট-এ-থন, ওপেন স্ট্রিট ম্যাপের কর্মশালা ইত্যাদি।

এবারের সম্মেলনের প্রধান সমন্বয়ক উইকিমিডিয়া মেক্সিকোর সভাপতি ইভান মার্টিনেজ বলেন, সব মিলিয়ে আশা করছি দারুণ এক সম্মেলন উপহার দিতে পেরেছি। এ আয়োজনে সব ধরনের সহযোগিতার জন্য সব উইকিপিডিয়ানদের ধন্যবাদ জানান তিনি।