রাঁধুনি কম্পিউটার

অ্যাপলের সাবেক কয়েকজন প্রকৌশলী মিলে তৈরি করেছেন কম্পিউটারাইজ ওভেন।
অ্যাপলের সাবেক কয়েকজন প্রকৌশলী মিলে তৈরি করেছেন কম্পিউটারাইজ ওভেন।

অ্যাপলের সাবেক দশজন প্রকৌশলীকে যদি রান্নাঘরে ঢুকিয়ে দেওয়া হয় তবে তাঁদের কাছ থেকে কী আশা করবেন? তাঁরা সম্প্রতি আইফোনের ইন্টারফেসের মতো দেখতে একটি ওভেন বানিয়েছেন যাতে বিল্ট ইন ক্যামেরা থাকবে এবং যা রান্নায় কাজে লাগবে।

সম্প্রতি ম্যাট ভ্যান হর্ন ও নিখিল ভোগাল নামের দুই উদ্যোক্তা মিলে জুন নামের একটি প্রকল্প চালু করেন। এই প্রকল্পে অ্যাপলের সাবেক ১০ জন প্রকৌশলীকেও অন্তর্ভুক্ত করেন তাঁরা। এরপর জুন নামে একটি কম্পিউটারাইজড ওভেন তৈরিতে কাজ শুরু করেন উদ্যোক্তারা। তাঁদের দাবি, জুন নামের রান্নায় পটু এই কম্পিউটার ঠিক শেফের মতোই চিন্তা করতে পারে। এক হাজার ৪৯৫ মার্কিন ডলার দামের এ ওভেনে খাবার শনাক্ত করার মতো সেন্সর আছে।
উদ্যোক্তাদের দাবি, রান্না না জানলেও কোনো সমস্যা নেই। এই ওভেন নিখুঁত রান্নার কৌশল বলে দেবে। এ ছাড়া ওভেনটিকে আগেভাগে গরম করে রাখতে হবে না। সবচেয়ে সুবিধা হচ্ছে, রান্না হয়ে গেলে স্মার্টফোনের অ্যাপের মাধ্যমে তা জানিয়েও দেবে এই স্মার্ট ওভেন।
সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে, দেড় বছর আগে ভ্যান হর্ন ও ভোগাল সামাজিক যোগাযোগের ওয়েবসাইট পাথ ছেড়ে জুন নিয়ে কাজ শুরু করেন। অ্যাপলে কাজ করার অভিজ্ঞতাও আছে তাঁদের।
ভোগাল বলেন, ওই ওভেনে ফোন বা উঁচু মানের ট্যাবলেট কম্পিউটারের চেয়ে বেশি ক্ষমতা আছে। আসলে এটি রাঁধুনি কম্পিউটার।