আফ্রিকায় এসএমএসে উইকির নিবন্ধ

আফ্রিকায় এসএমএসে উইকির নিবন্ধ
আফ্রিকায় এসএমএসে উইকির নিবন্ধ

আফ্রিকার বিভিন্ন দেশের মোবাইল ফোন ব্যবহারকারীদের মধ্যে বড় একটি অংশের উন্নত প্রযুক্তির স্মার্টফোন ব্যবহারের সুযোগ নেই। আর সাধারণ মোবাইল ফোন ব্যবহার করায় অনেকেই উইকিপিডিয়া ব্যবহারের সুযোগই পান না। এ বিষয় মাথায় রেখে এবার উইকিপিডিয়া এসব ব্যবহারকারীকে সহজে উইকিপিডিয়া সেবা দিতে বিশেষ উদ্যোগ নিয়েছে।
এ উদ্যোগের আওতায় মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠান এয়ারটেলের সঙ্গে যুক্ত হয়ে কেনিয়ায় পরীক্ষামূলক সেবা শুরু হয়েছে। মূলত যাঁদের ইন্টারনেট ব্যবহারের সুযোগ নেই কিংবা সীমিত, তাঁদের জন্যই এমন উদ্যোগ। উইকিপিডিয়া পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের কারিগরি সহযোগী ব্যবস্থাপক ডেন ফয় জানান, প্রাথমিকভাবে পরীক্ষামূলক এ সেবাকার্যক্রম চলবে তিন মাস পর্যন্ত।
উইকিপিডিয়া জিরো নামের এ প্রকল্পের সেবা পেতে *৫১৫# চেপে এসএমএসের মাধ্যমেই উইকিপিডিয়ার সেবা পাওয়া যাবে। একই পদ্ধতিতে নিবন্ধ খোঁজা, বিষয়ভিত্তিক নিবন্ধ নির্বাচন এবং নির্বাচিত নিবন্ধটি এসএমএস আকারে পাবেন ব্যবহারকারীরা।

মূলত আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশের ইন্টারনেট সুবিধাবঞ্চিতদের সহজে উইকিপিডিয়া-সুবিধা পৌঁছে দিতেই এমন উদ্যোগ নেয় উইকিমিডিয়া ফাউন্ডেশন। ইতিমধ্যে উইকিপিডিয়ার এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছেন আফ্রিকার সাধারণ ব্যবহারকারীরা। আফ্রিকার তথ্যপ্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট হিউম্যান আইপিওর সম্পাদক টম জ্যাকসন জানান, এটি মুক্ত বিশ্বকোষের তথ্য পেতে সাহায্য করবে। এ অঞ্চলে যেহেতু এখনো স্মার্টফোন এবং ইন্টারনেট সেভাবে প্রসারিত হয়নি, তাই আশা করা যায় আফ্রিকার জন্য এটি নতুন এক অভিজ্ঞতা হবে। —বিবিসি ও উইকিমিডিয়া ব্লগ অবলম্বনে নুরুন্নবী চৌধুরী