দেশের ইন্টারনেট ব্যবস্থায় যোগ হবে ১৩০০ জিবিপিএস ব্যান্ডউইডথ

২০১৬ সালের শুরুর দিকে দেশের ইন্টারনেট সংযোগ ব্যবস্থায় ১ হাজার ৩০০ জিবিপিএস ব্যান্ডউইডথ যোগ হবে। এর ফলে ইন্টারনেটের গতি বাড়বে, পাশাপাশি ইন্টারনেট ব্যবহারের খরচও কমানো সম্ভব হবে। গতকাল সোমবার রাজধানীর একটি হোটেলে ইন্টারনেট সপ্তাহ নিয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তথ্য ও যোগাযোগপ্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহ্মেদ পলক।
সম্মেলনে জানানো হয়, দেশে প্রতিবছর এক কোটি নতুন ইন্টারনেট ব্যবহারকারী সৃষ্টির লক্ষ্যে আগামী ৫ থেকে ১১ সেপ্টেম্বর সারা দেশে ইন্টারনেট সপ্তাহ আয়োজন করা হয়েছে। রাজধানী ঢাকা, বিভাগীয় শহর রাজশাহী ও সিলেট এবং দেশের ৪৮৭টি উপজেলায় হবে ‘বাংলাদেশ ইন্টারনেট সপ্তাহ ২০১৫’ নামের এই আয়োজন। আইসিটি বিভাগ, বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) ও গ্রামীণফোন এই ইন্টারনেট সপ্তাহের আয়োজক।
সম্মেলনে বেসিসের সভাপতি শামীম আহসান বলেন, ‘আমরা সারা দেশের মানুষের নাগালে ইন্টারনেট পৌঁছে দিতে অঙ্গীকারবদ্ধ।’ ইন্টারনেট সপ্তাহের আহ্বায়ক রাসেল টি আহমেদ আয়োজনের নানা দিক তুলে ধরেন। তিনি জানান, ইন্টারনেট ব্যবহার করে সেবা দেয় বা পণ্য নির্মাণ করে এমন প্রতিষ্ঠানগুলো এতে অংশ নেবে। এই আয়োজনের অংশ হিসেবে ৫ থেকে ৭ সেপ্টেম্বর রাজধানীর বনানী মাঠে, ৯ ও ১০ সেপ্টেম্বর রাজশাহীর নানকিন বাজার এবং ১১ সেপ্টেম্বর সিলেটের সিটি ইনডোর স্টেডিয়ামে মেলার আয়োজন করা হয়েছে। এ ছাড়া বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে কর্মশালা ও সেমিনারের হবে। এসবের বাইরে দেশের ৪৮৭টি উপজেলার একটি করে ডিজিটাল সেন্টারে ইন্টারনেট সপ্তাহের আয়োজন থাকছে।
সংবাদ সম্মেলনে গ্রামীণফোনের প্রধান বিপণন কর্মকর্তা ইয়াসির আজিম, বেসিসের মহাসচিব উত্তম কুমার পালসহ অনেকে উপস্থিত ছিলেন।