দীর্ঘস্থায়ী ব্যাটারির এসিআই স্টাইলাস ০৬৫

এসিআইয়ের স্টাইলাস ০৬৫ স্মার্টফোন
এসিআইয়ের স্টাইলাস ০৬৫ স্মার্টফোন

দেশের বাজারে সম্প্রতি স্টাইলাস ০৬৫ নামের একটি অ্যান্ড্রয়েডনির্ভর ফোন উন্মুক্ত করেছে এসিআই মোবাইল। পাঁচ ইঞ্চি মাপের ডিসপ্লেযুক্ত এই ফোনটির বিশেষত্ব হচ্ছে এর অক্টাকোর প্রসেসর ও চার হাজার মিলিঅ্যাম্পিয়ারের ব্যাটারি। রিভিউয়ের জন্য এই স্মার্টফোনটি এক সপ্তাহ ব্যবহার করা হয়।
ফোনটির বিশেষ কয়েকটি ফিচারের কারণে এটি সবার পছন্দ হতে পারে। চীনে তৈরি এই ফোনটির কাঠামো প্লাস্টিকের। তবে পাঁচ ইঞ্চি মাপের এইচডি আইপিএস ডিসপ্লে থাকায় ভিডিও বা অ্যাপ্লিকেশনের পারফরম্যান্স ভালো পাওয়া যায়। মোবাইল ফোনটির পাওয়ার বাটন ও ভলিউম বাটন দুটি দুপাশে। স্মার্টফোনের ওপরের অংশে রয়েছে ইউএসবি পোর্ট ও হেডফোন স্লট।
স্মার্টফোনটির পেছনে আট ও সামনে দুই মেগাপিক্সেলের ক্যামেরা রয়েছে। স্মার্টফোনটিতে তোলা ছবির মান মোটামুটি। ছবি তুলে জুম করে দেখলে কিছুটা ঘোলা দেখা যায়। দ্রুতগতির ফোনটিতে এইচডি ভিডিও ও অ্যাপস চলেছে সাবলীলভাবে। ফোনটির সবচেয়ে ভালো দিক মনে হয়েছে, এর সঙ্গে দুই জিবি র‍্যাম থাকার বিষয়টি। এতে ফোনে দীর্ঘক্ষণ কাজ করা ও নির্বিঘ্নে অ্যাপ চালানো সম্ভব হয়েছে।
ফোনটির ওজন ১৫৩ গ্রাম। নয় দশমিক এক মিলিমিটার পুরুত্বের ফোনটিতে সাত ঘণ্টা পর্যন্ত টকটাইম পাওয়া যায়। হ্যান্ডসেটটিতে এক্সটার্নাল মেমোরি হিসেবে ৩২ জিবি এসডি কার্ড সমর্থন করে। ছবিতে ৭২০ বাই ১২৮০ পিক্সেল ফরম্যাট সমর্থন করে। এর ক্যামেরা দিয়ে ৭২০ পিক্সেলের ভিডিও রেকর্ড করা যায়।
ফোনটিতে সফটওয়্যার হিসেবে ব্যবহার করা হয়েছে অ্যান্ড্রয়েড কিটক্যাট। কালো রঙের এই ফোনটি বাজারে ১২ হাজার ৫৯০ টাকায় বিক্রি হচ্ছে। ফোনটিতে সমর্থন করে দুইটি সিম যার একটি বড় ও একটি মাইক্রো সিম। থ্রিজি ও ওয়াই-ফাই সংযোগে ফোনটি ভালো কাজ করেছে।

নতুন অবস্থায় গেম খেলা, ওয়াই-ফাই ব্যবহার করে ব্রাউজ করা, কথা বলা সব মিলিয়ে ভালো পারফরম্যান্স দেখা গেছে। এই ফোনটির সঙ্গে অবশ্য হেডসেট, চার্জার ও কাভার দিচ্ছে এসিআই।
ফোনটির দুর্বল দিক হচ্ছে, এর ব্যাটারি বিচ্ছিন্ন করা যায় না। বড় আকারের লি-পলি ব্যাটারিযুক্ত করায় ফোনটি অন্যান্য ফোনের তুলনায় কিছুটা ভারী মনে হয়। এ ছাড়াও বাজারে হালকা-পাতলা ফোনের তুলনায় এর পুরুত্ব অনেক বেশি। এ ছাড়া রিভিউয়ের জন্য সরবরাহ করা ফোনে কথা বলার সময় খুব আস্তে কথা শোনা গেছে।
স্মার্টফোনের বাজারে অন্য ব্র্যান্ডগুলোর সঙ্গে প্রতিযোগিতা প্রসঙ্গে তাইয়েবুর রহমান বলেন, ‘বাজারে মানসম্পন্ন পণ্য এনে আমরা অন্য ব্র্যান্ডগুলোর সঙ্গে প্রতিযোগিতা করতে চাই।’
বাজারে এখন ১০ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকার মধ্যে যে ধরনের স্মার্টফোন পাওয়া যায় সে তুলনায় স্টাইলাস ০৬৫ স্মার্টফোনটিকে মাঝারি মানের ফোন বলে মনে হয়েছে।

এক নজরে স্টাইলাস ০৬৫
পাঁচ ইঞ্চি এইচডি আইপিএস ডিসপ্লে
এক দশমিক চার গিগাহার্টজ অক্টা কোর প্রসেসর
অ্যান্ড্রয়েড কিটক্যাট
১৬ জিবি রম, দুই জিবি র‍্যাম
সামনে আট ও পেছনে দুই মেগাপিক্সেলের ক্যামেরা
চার হাজার মিলিঅ্যাম্পিয়ার ব্যাটারি, দ্রুতগতিতে চার্জ দেওয়ার প্রযুক্তি
থ্রিজি, ওয়াই-ফাই, ব্লুটুথ
অ্যাকসিলরোমিটার, লাইট, হল, প্রক্সিমিটি, গ্রাভিটি সেন্সর, ই-কম্পাস
ওটিএ, ওটিজি সুবিধা