উইকিম্যানিয়ায় কত কাণ্ড!

উইকিম্যানিয়ায় অংশগ্রহণকারী উইকিপিডিয়ানরা l উইকিপিডিয়া কমন্স
উইকিম্যানিয়ায় অংশগ্রহণকারী উইকিপিডিয়ানরা l উইকিপিডিয়া কমন্স

মেক্সিকো সিটির হিল্টন মেক্সিকো সিটি রিফর্মা হোটেলে ১৫ থেকে ১৯ জুলাই অনুষ্ঠিত হয়েছে উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার বার্ষিক আয়োজন ‘উইকিম্যানিয়া ২০১৫’ সম্মেলন। সারা বিশ্বের সক্রিয় উইকিপিডিয়ানরা (উইকিপিডিয়ার স্বেচ্ছাসেবক) যোগ দেন এ সম্মেলনে। বাংলাদেশ থেকে গিয়েছিলেন বাংলা উইকিপিডিয়ার দুই প্রশাসক। উইকিম্যানিয়ার কয়েকটি আয়োজন নিয়ে এ প্রতিবেদন।
উইকি বিবাহ!
ঢাকা থেকে মেক্সিকো সিটি পৌঁছাতে পাক্কা ২৫ ঘণ্টা। হোটেলে যেতে যেতে ক্লান্ত শরীর। তাই সোজা ঘুম। ১৭ জুলাই ঘুম থেকেই উঠেই শুনতে পেলাম বিয়ের বাজনা! হিল্টন মেক্সিকো সিটি রিফর্মা হোটেলের ২০ তলার ২০১৭ নম্বর কক্ষ থেকে চোখে, মুখে একটু পানি দিয়েই এক ছুটে গেলাম দ্বিতীয় তলায়। সেখানে ঢুকতেই চোখে বোঝা গেল পুরো বিষয়টা। উইকিপিডিয়ার প্রতিষ্ঠাতা জিমি ওয়েলসের হাত ধরে সাদা পোশাকে হল রুমে ধীর লয়ে হেঁটে আসছেন আভনের কান্তর! তিনি বিয়ের কনে। এর আগেই অপেক্ষায় ছিলেন বর ডেনি ব্রান্ডিকিক এবং বরপক্ষে উইকিমিডিয়া ফাউন্ডেশনের সাবেক সভাপতি জ্যান-বার্ট ডি ব্রিডি! প্রথমবারের মতো হলো ‘উইকি বিবাহ’! উইকিম্যানিয়া ২০১৫-এর শুরুতেই ঘটল দারুণ এ ঘটনা। দুই উইকিপিডিয়ান বিয়ের আসর হিসেবে বেছে নিলেন এই সম্মেলনকে। তাই ১১তম উইকিম্যানিয়া এককথায় স্মরণীয় হয়েই থাকল সবার কাছে।
নতুন চেয়ারম্যান
১৭ থেকে ১৯ জুলাই ছিল মূল সম্মেলন। বেশ কয়েকটি কারণেই এবারের আয়োজন ছিল বেশ গুরুত্বপূর্ণ। গত বছরের উইকিমিডিয়া ফাউন্ডেশনের আর্থিক প্রতিবেদন এবং তৃতীয়বারের মতো ট্রান্সপারেন্সি প্রতিবেদন প্রকাশিত হয় এবারের আসরে। উইকিপিডিয়ার পরিচালনাকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশনের নতুন পরিচালনা পর্ষদের চেয়ারম্যান হিসেবে প্যাট্রিসিয়ো লরেন্ট ও ভাইস চেয়ারম্যান হিসেবে অ্যালিস ওয়েগেন্ডের নাম ঘোষণা করা হয় এবার।

উইকিম্যানিয়ায় বিয়ে। বাঁয়ে জিমি ওয়েলস
উইকিম্যানিয়ায় বিয়ে। বাঁয়ে জিমি ওয়েলস

 
জিমি ওয়েলস ফাউন্ডেশন
মূল সম্মেলন শুরুর আগের রাতেই আয়োজন করা হয় নৈশভোজের। দেখা হয়ে যায় জিমি ওয়েলসের সঙ্গে। হাত বাড়িয়ে কুশল জানতে চাইলে জিমি নিজেই বলে উঠলেন, ‘কেমন আছ? কেমন আছে বাংলাদেশ?’ গত ফেব্রুয়ারি মাসে ঢাকায় আয়োজিত বাংলা উইকিপিডিয়া ১০ বছর পূর্তি সম্মেলনে ঢাকা সফরে এসেছিলেন জিমি।
প্রতিবছর উইকিম্যানিয়ার অন্যতম আকর্ষণ থাকে জিমির বিশেষ উপস্থাপনা। এবারও সেটির ব্যতিক্রম হয়নি। উইকিম্যানিয়ার শেষ দিনে নিজে ‘জিমি ওয়েলস ফাউন্ডেশন’ প্রতিষ্ঠার ঘোষণা দিলেন। মতপ্রকাশের স্বাধীনতা (ফ্রিডম অব এক্সপ্রেশন) নিয়ে যাঁরা কাজ করেন, তাঁদের সহায়তা দেবে এ ফাউন্ডেশন। জিমি এ উদ্যোগ নিয়ে উইকিমিডিয়া আরমানিয়ার সদস্য আরমাইন আগহায়ান বলেন, ‘সারা বিশ্বের উইকিপিডিয়ান এবং মতপ্রকাশের স্বাধীনতা নিয়ে যাঁরা কাজ করেন, তাঁদের জন্য এটা দারুণ এক উদ্যোগ।’
ঈদ এবং সেরা উইকিপিডিয়ান
এবারের ঈদুল ফিতরের দিনেই শুরু হয় মূল সম্মেলন। তাই সম্মেলনের উদ্বোধনীতে ছিল কিছুটা ঈদের আবহ। সম্মেলনের মূল সমন্বয়ক ও উইকিমিডিয়া মেক্সিকোর সভাপতি ইভান মার্টিনেজ সম্মেলনে অংশ নেওয়া সবাইকে ঈদের শুভেচ্ছা জানান। বাংলা উইকিপিডিয়ার প্রশাসক নাহিদ সুলতান ঈদের দিনে পাঞ্জাবি গায়ে দিয়েই উদ্বোধনী আয়োজনে অংশ নেন। জানালেন, ‘এবারই প্রথম উইকিপিডিয়ার সবচেয়ে বড় এ সম্মেলনে অংশ নিচ্ছি। এ ছাড়া এবারই দেশের বাইরে প্রথম ঈদ।’
বর্ষসেরা উইকিপিডিয়ান
গত বছরের উইম্যানিয়া থেকে ঘোষণা করা হচ্ছে বর্ষসেরা উইকিপিডিয়ানের নাম। এবারে এ সম্মাননা পেলেন তিনজন—আর্মানিয়ার সুসান ম্যাকার্টসায়ান, ভারতের পাঞ্জাবের সাটডিপ গিল এবং তাঁর বাবা প্রয়াত চরন গিল।
উইকিমিডিয়া সার্ক
এবারের উইকিম্যানিয়ার একটা আলোচনায় অংশ নেন বাংলাদেশ, ভারত ও নেপালের উইকিপিডিয়ানরা। এতে সার্কভুক্ত দেশগুলোর অংশগ্রহণে ‘উইকিমিডিয়া সার্ক’ প্রতিষ্ঠার ব্যাপারে আলোচনা হয়। উইকিমিডিয়া ফাউন্ডেশনের পরিচালনা পর্ষদের সাবেক সদস্য বিশাখা দত্ত জানান, ‘উইকিম্যানিয়া একসঙ্গে যুক্ত হওয়া অনেক উইকিপিডিয়ানদের সবচেয়ে বড় আসর, যেখানে যোগ দিয়ে আমি উইকিপিডিয়ায় আরও অবদান রাখার উৎসাহ পেয়েছি। এটা উইকিম্যানিয়ার একধরনের ম্যাজিক বলা যায়।’