রাশিয়ায় উইকিপিডিয়া বন্ধ

রাশিয়ান উইকিপিডিয়া
রাশিয়ান উইকিপিডিয়া

গাঁজা নিয়ে কনটেন্ট না সরানোয় উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া বন্ধ করে দিয়েছে রাশিয়া। সম্প্রতি দেশটির অনলাইন নিয়ন্ত্রক সংস্থা রস্কোমনাদজর (Roskomnadzor) দেশটির ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোকে (আইএসপি) রাশিয়ান ভাষার উইকিপিডিয়া বন্ধ করে নির্দেশ দিয়েছে।
বর্তমানে ২৯১টি ভাষায় উইকিপিডিয়া রয়েছে, যার মধ্যে একটি রাশিয়ান ভাষার উইকিপিডিয়া (ru.wikipedia.org)। রাশিয়ান ভাষার এ সংস্করণে বর্তমানে নিবন্ধের সংখ্যা ১০ লাখের বেশি এবং প্রতি মাসে পেজ ভিউ প্রায় ১০০ কোটি।
মূলত মাদক সংশ্লিষ্ট নিবন্ধ নিয়ে উইকিপিডিয়ার ওপর ক্ষিপ্ত হয়ে নিবন্ধ মুছে ফেলার নির্দেশ দেয় রাশিয়ার অনলাইন নিয়ন্ত্রণ সংস্থা। উইকিপিডিয়া ওই নিবন্ধ না মোছার কারণে পুরো সাইটটি বন্ধের নির্দেশ দেয় কর্তৃপক্ষ।
রস্কোমনাদজরের দাবি, রাশিয়ার কনটেন্ট প্রকাশের নীতিমালা ভঙ্গ করায় উইকিপিডিয়া বন্ধ করতে হচ্ছে।
উইকিপিডিয়া পরিচালনকারী সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন বলছে, উইকিপিডিয়ার লক্ষ্যের সঙ্গে এ ধরনের সেন্সরশিপ যায় না।
উইকিমিডিয়া ফাউন্ডেশনের জ্যেষ্ঠ যোগাযোগ কর্মকর্তা জুলিয়েট বারবারা প্রথম আলোকে জানান, যে নিবন্ধটি নিয়ে আপত্তি উঠেছে তা নিয়ম অনুযায়ী প্রয়োজনীয় পরিবর্তন ও সংশোধন করা হয়েছে। গ্রহণযোগ্য তথ্যসূত্র দেওয়া হয়েছে। এ ছাড়া বিষয়টি সবার কাছে তুলে উইকিমিডিয়া রাশিয়া কমিউনিটির পক্ষ থেকে একটি ব্যানারও যুক্ত করা হয়েছে। এ ধরনের নিষেধাজ্ঞা দুঃখজনক।

সম্প্রতি রাশিয়ায় রেডইট সাইটটিও বন্ধ করে দেওয়া হয়। উইকিপিডিয়ার বিকল্প তৈরিরও উদ্যোগও নিয়েছে রাশিয়া।

(বিজনেস ইনসাইডার, উইকিপিডিয়া কমিউনিকেশন, টেক ক্রাঞ্চ)