উইন্ডোজ দশে যন্ত্র ব্যবহারের সীমা

মাইক্রোসফট তার ব্যবহারকারীদের জন্য নিজস্ব অ্যাপ স্টোর থেকে অ্যাপ নামানোর সুবিধা রেখেছে। কিন্তু উইন্ডোজ ১০-এ শুধু ১০টি যন্ত্রের জন্য অ্যাপ ইনস্টল করার সুযোগ আছে। অর্থাৎ ১০টি যন্ত্রে অ্যাপ বা গেম ইনস্টলের পর Device limit reached বার্তা দেখিয়ে নতুন অ্যাপ ইনস্টলে বাধা দেয়। এ ক্ষেত্রে ব্যবহৃত যন্ত্র থেকে যেকোনোটি অপসারণ করতে হয়। হালনাগাদ করা উইন্ডোজকে জেনুইন কি দিয়ে সক্রিয় (অ্যাক্টিভেট) না করলে এমন হতে পারে। তাই কাজ হবে উইন্ডোজ ১০ সক্রিয় করে নেওয়া। আবার কখনো স্টোরে অপেক্ষমাণ (পেন্ডিং) অ্যাপ থাকলেও এমন হতে পারে। আবার একাধিক যন্ত্র ব্যবহারের ফলেও এমন হয়ে থাকে।
অপেক্ষমাণ অ্যাপ মুছুন
উইন্ডোজের স্টোর অ্যাপে গিয়ে ওপরে ডান পাশের ইউজার আইকনে ক্লিক করুন। এখানের তালিকার নিচে Downloads–এ ক্লিক করুন। যদি downloads or updates pending দেখায় তবে সেগুলোকে মুছে নতুন করে আবার অ্যাপ ইনস্টল করার চেস্টা করুন।
উইন্ডোজ স্টোর রিসেট
অনেক সময় উইন্ডোজ স্টোরকে রিসেট করেও সমাধান পাওয়া যায়। এ জন্য Taskbar–এর সার্চে গিয়ে wsreset লিখে তাতে মাউসের ডান বোতাম চেপে Run as administrator–এ ক্লিক করে খুলুন। অ্যাডমিনিস্ট্রেটরের কাছ থেকে অনুমতি চাইলে তাতে ইয়েস চেপে ওকে করলেই স্ক্যান শুরু হবে। স্ক্যান শেষে কম্পিউটার পুনরায় চালু (রিস্টার্ট) করে আবার নতুন করে অ্যাপ ইনস্টল করুন।
যন্ত্র অপসারণ
যদি সমস্যা থেকেই যায় তবে মাইক্রোসফট এজ ব্রাউজার খুলে account.microsoft.com ঠিকানায় চলে যান। মাইক্রোসফটের যে অ্যাকাউন্ট দিয়ে উইন্ডোজ সক্রিয় করা হয়েছে তার ইউজার নেম এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করুন। Your devices পাতায় গিয়ে যুক্ত থাকা Phone বা Tablet বা Laptop বা অন্য কোনো device কে Remove করতে হবে। চাইলেই এখান থেকে অপ্রয়োজনীয় যন্ত্র অপসারণ (রিমুভ) করতে পারবেন এবং নতুন যন্ত্রও করা যাবে।