ফেসবুক প্রোফাইলে ভিডিও ছবি

প্রোফাইলে ব্যবহার করা যাবে পছন্দসই ভিডিও ছবি
প্রোফাইলে ব্যবহার করা যাবে পছন্দসই ভিডিও ছবি

ফেসবুক প্রোফাইলে এবার ভিডিও ছবি বা লুপিং ভিডিও ব্যবহার করা যাবে। অর্থাৎ চাইলে ফেসবুক প্রোফাইলে স্থির ছবির বদলে গ্রাফিকস ইন্টারচেঞ্জ ফরম্যাটের (জিআইএফ) ছবি ব্যবহার করতে পারবেন ব্যবহারকারীরা। এর ফলে স্থির প্রোফাইল ছবির বদলে অন্য রকম ছবি ব্যবহারের সুযোগ যোগ হলো। নতুন এ সুবিধার আওতায় ৭ সেকেন্ডের জিআইএফ ভিডিও ব্যবহার করা যাবে। ইতিমধ্যে বিভিন্ন ব্যবহারকারী নতুন সুবিধাটি ব্যবহারও শুরু করে দিয়েছেন। ‘প্রোফাইল ভিডিও’ নামের এ সেবায় প্রোফাইল ছবির এ ভিডিও দেখতে চাইলে ভিডিওতে ক্লিক করতে হবে। একই ধরনের সুবিধা এর আগে চালু করেছিল খুদে ব্লগ লেখার জনপ্রিয় ওয়েবসাইট টুইটার। টুইটারেও প্রোফাইলে জিআইএফ ছবি যোগ করা যায়। প্রোফাইলকে আরও আকর্ষণীয় করার মাধ্যমে এক ধাপ এগিয়ে 

থাকতে ফেসবুক যে বড় ধরনের পাঁচটি পরিবর্তন আনতে যাচ্ছে, লুপিং ভিডিওটি তার মধ্যে একটি বলে জানিয়েছে ফেসবুক।
জনপ্রিয় হ্যারি পটার সিরিজের ছবিগুলোতে খবরের কাগজের ছবিগুলো হঠাৎ করেই জীবন্ত হয়ে উঠে যেভাবে ভিডিওতে রূপ নেয়, এই লুপিং ভিডিওর ধারণাটি অনেকটা সে রকম। প্রোফাইলের নির্দিষ্ট বাটনে ক্লিক করে এই ভিডিও রেকর্ড করা ও সেট করা যাবে। ক্লিক না করলে নিঃশব্দে ভিডিওটি চলতে থাকবে, আর ক্লিক করলে শব্দসহ চলবে।
ফেসবুকের নতুন প্রোফাইল তৈরিবিষয়ক প্রকল্পের ব্যবস্থাপক এইগেরিম শরম্যান বলেন, এর মাধ্যমে নিজেকে আরও দারুণভাবে উপস্থাপন করা যাবে। প্রোফাইলে আসবে প্রাণ। প্রোফাইলের মানুষটিকে আরও ভালোভাবে জানা সম্ভব হবে। নতুন এ সুবিধার পাশাপাশি নির্দিষ্ট সময় পরে নিজের প্রোফাইলে ভ্রমণকালীন আলাদা ছবি যোগ করারও একটি সুবিধা চালু করতে যাচ্ছে ফেসবুক। ভিডিওর দিকে ক্রমাগত বাড়তি নজর দেওয়া ফেসবুকে ইতিমধ্যে ছোট ছোট ভিডিও দারুণভাবে চলছে। এসব ভিডিও বন্ধুদের ওয়াল থেকে নিজের ওয়ালে দেখলে স্বয়ংক্রিয়ভাবেই চলতে থাকে। তবে চাইলে সেটিংস থেকে ভিডিও বন্ধ করার সুযোগ রয়েছে।

  • দ্য টেলিগ্রাফ ও টেকক্রাঞ্চ অবলম্বনে দেব দুলাল গুহ