উদ্ভাবকের জন্য গবেষণাগার

প্রযুক্তি নিয়ে উদ্ভাবনী কাজ করার সুযোগ আছে ইএমকে সেন্টা​ে​রর মেকার ল্যাবে l খালেদ সরকার
প্রযুক্তি নিয়ে উদ্ভাবনী কাজ করার সুযোগ আছে ইএমকে সেন্টা​ে​রর মেকার ল্যাবে l খালেদ সরকার

ইমাজিন, ইনোভেট, ইন্সপায়ার। এই তিন ইংরেজি শব্দই একজন উদ্ভাবক ও উদ্যোক্তাকে বর্ণনা করে। কল্পলোক না, বড় করতে হবে নিজের কল্পনার জগৎটাকে। নতুন করে, নতুনভাবে ভাবতে হবে। নতুন কিছু করার তাগিদ থাকতে হবে। নিজে যেমন এগিয়ে যেতে হবে, এগিয়ে নিতে হবে গোটা সমাজটাকেই। অনুপ্রেরণা জোগাতে হবে ভালো কাজে। শব্দ তিনটিকে মূলমন্ত্র করেই রাজধানীর ইএমকে সেন্টারে যাত্রা শুরু করেছে মেকার ল্যাব। ১১ নভেম্বর ইএমকে সেন্টারে গিয়ে কথা হয় মেকার ল্যাবের সমন্বয়কারী আহমেদ শাফার সঙ্গে। এ সময় মেকার ল্যাবের নানা দিক তুলে ধরেন তিনি।
সৃষ্টিশীল তরুণদের জন্য
বাংলাদেশে নতুন হলেও বিশ্বের বিভিন্ন দেশে মেকার ল্যাব আছে। মূলত স্থানীয় তরুণদের সৃজনশীল কাজে উৎসাহ ও সহযোগিতা করাই এর উদ্দেশ্য। নতুন কিছু উদ্ভাবনের কথা হয়তো মাথায় আসতে পারে, কিন্তু তা বাস্তবায়নের জন্য দরকার গবেষণাগারের, প্রয়োজনীয় যন্ত্রাংশের। মেকার ল্যাবে সেটিই পাওয়া যাবে। এ ব্যাপারে কথা হয় ইএমকে সেন্টারের পরিচালক এম কে আরেফের সঙ্গে। তিনি জানান, ‘নিজের সৃজনশীলতা কাজে লাগিয়ে নতুন কোনো উদ্যোগ, নতুন কিছু উদ্ভাবনে মেকার ল্যাব সহযোগিতা করতে পারে। মানসচক্ষে যা দেখি, তা তৈরি করার জন্য পরিবেশ ও যন্ত্রাংশ আছে এখানে। তবে তৈরি করার কাজটা করতে হবে নিজেকেই।’ সামাজিক কোনো সমস্যা সমাধানে কাজ করছে এমন তরুণদের সুযোগ দেওয়ার কথাও বলেন তিনি।

নকশা করে ত্রিমাত্রিক বস্তু বানিয়ে ফেলা যায় থ্রিডি প্রিন্টারে
নকশা করে ত্রিমাত্রিক বস্তু বানিয়ে ফেলা যায় থ্রিডি প্রিন্টারে

হাতে-কলমে বিজ্ঞান শিক্ষা
বিজ্ঞান শিক্ষায় ‘স্টেম’ বলে একটা কথা আছে। বিজ্ঞান, প্রযুক্তি, প্রকৌশল ও গণিতের ইংরেজি শব্দের আদ্যক্ষর নিয়ে স্টেম নতুন নতুন কলাকৌশল শিখতে এবং মেধার পূর্ণ ব্যবহার করতে সাহায্য করে। মেকার ল্যাবে এই স্টেম বিষয়গুলোর হাতে-কলমে শিক্ষা পাওয়া যাবে। নতুন কিছু শেখার পাশাপাশি নিজের দক্ষতাকে ঝালিয়ে নেওয়া যাবে এখানে।
কী কী আছে
উদ্ভাবনী কোনো প্রকল্পে ব্যবহারের জন্য নানা ধরনের যন্ত্রাংশ আছে মেকার ল্যাবে। প্রয়োজনীয় কোনো যন্ত্রাংশ থ্রিডি প্রিন্টারে বানিয়ে নেওয়ার সুযোগও রয়েছে। কোনো বস্তুর ত্রিমাত্রিক অবয়ব তৈরির জন্য আছে থ্রিডি স্ক্যানার। অডিও-ভিডিও ধারণ ও সম্পাদনার যন্ত্র এবং প্রয়োজনীয় সফটওয়্যারের পাশাপাশি সংগীত তৈরির কিছু উপকরণ পাবেন এখানে।
কখন, কোথায়?
ইএমকে সেন্টার কর্তৃপক্ষকে আগে জানিয়ে প্রতিবার দুই ঘণ্টার জন্য মেকার ল্যাব ব্যবহার করা যাবে। এ জন্য বাড়তি কোনো খরচ নেই, তবে ইএমকে সেন্টারের সদস্য হতে হবে। একটা নির্দিষ্ট ফির বিনিময়ে মেকার ল্যাবসহ ইএমকে সেন্টারের অন্যান্য সুযোগ-সুবিধাও ব্যবহার করা যাবে।
এ ছাড়া শুধু ব্যবহার করা ফিলামেন্টের খরচ দিয়ে স্বল্পমূল্যে থ্রিডি প্রিন্টিং করার সুযোগও থাকছে।
তৈরি করতে হবে নিজেকেই
মেকার ল্যাবে নানা ধরনের যন্ত্রাংশ ও উপকরণ থাকলেও সেগুলো ব্যবহার করে কোনো কিছু তৈরি করতে হবে নিজেকেই। মেকারল্যাবের ধারণাটাই এমন। সবকিছু করতে হবে আপনাকেই, মেকারল্যাব শুধু উপকরণ দিয়ে সাহায্য করবে। কোনো কিছুর নকশা তৈরি করার কাজটাও আগেই সেরে ফেলা ভালো। এতে সময়ের অপচয় যেমন কম হবে, তেমনি অন্যদের কাজের সুযোগ করে দেওয়াটাও জরুরি। তবে মাঝেমধ্যে নানা বিষয় নিয়ে কর্মশালার আয়োজন করা হবে। শেখানে নতুন কিছু শেখা যাবে।