সাহায্য চাই উইকিপিডিয়ার!

এ বছর আড়াই কোটি মার্কিন ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।
এ বছর আড়াই কোটি মার্কিন ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে উইকিমিডিয়া ফাউন্ডেশন।

বাৎসরিক তহবিল সংগ্রহের কাজ শুরু করেছে অনলাইন বিশ্বকোষ উইকিপিডিয়ার পরিচালনাকারী অলাভজনক সংস্থা উইকিমিডিয়া ফাউন্ডেশন। ওয়েবসাইটে একটি ব্যানার সাঁটিয়ে ব্যবহারকারীদের কাছে অর্থ সাহায্যের আবেদন করেছে প্রতিষ্ঠানটি।
ফাউন্ডেশনের দাবি, অলাভজনক প্রতিষ্ঠান উইকিপিডিয়ায় কোনো বিজ্ঞাপন প্রদর্শিত হয় না। এটি মূলত ব্যবহারকারীদের দান করা অর্থ আর হাজারো স্বেচ্ছাসেবকের সাহায্যে চলে।
উইকিমিডিয়ার এক ব্লগ পোস্টে বলা হয়েছে, উইকিমিডিয়া ফাউন্ডেশন এ মাসে আড়াই কোটি ডলার তহবিল সংগ্রহ করার লক্ষ্য নির্ধারণ করেছে। এ লক্ষ্য অর্জনে উইকিপিডিয়া ব্যবহারকারীদের কাছে কমপক্ষে ২ পাউন্ড করে সাহায্য চেয়ে ব্যানার সাঁটানো হয়েছে। যখন ওয়েবসাইটটি প্রথমবার লোড হচ্ছে তখন ওই ব্যানারটি অর্ধেক পাতা জুড়ে দেখাচ্ছে।
এদিকে উইকিপিডিয়ার অর্থ সংগ্রহের এই প্রক্রিয়াটি নিয়ে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। ওয়াশিংটন পোস্ট এ নিয়ে লেখা এক প্রতিবেদনের শিরোনাম দিয়েছে ‘উইকিপিডিয়া হ্যাজ অ্যা টন অব মানি। সো হোয়াই ইজ ইট বেগিং ইউ টু ডোনেট ইয়োরস?’ যার অর্থ দাঁড়াচ্ছে: উইকিপিডিয়ার অনেক অর্থ আছে, তারপরও আপনার সাহায্য চাচ্ছে কেন?

গত বছরের জুন মাসে প্রকাশিত বাৎসরিক প্রতিবেদনে উইকিমিডিয়া ফাউন্ডেশন জানিয়েছিল, তাদের মূলধন সাত কোটি ৭০ লাখ মার্কিন ডলারের বেশি। তবে উইকিপিডিয়া যেহেতু অলাভজনক প্রতিষ্ঠান। সেহেতু সাইটটি চালাতে গেলে সার্ভারের ভাড়া আর কারিগরি ব্যয়সহ বেশ কিছু খরচ ব্যবহারকারীদের দান করা অর্থ থেকেই মেটাতে হয়।

ওয়াশিংটন পোস্টের ওই প্রতিবেদনে বলা হয়েছে, এক বছর উইকিপিডিয়া চালু রাখতে যে পরিমাণ অর্থ প্রয়োজন তার চেয়েও দেড়গুণ বেশি অর্থ উইকিমিডিয়ার হাতে রয়েছে। উইকিমিডিয়া ফাউন্ডেশনেরই দাবি, গত বছর একদিনেই (৩ ডিসেম্বর) ২৫ লাখ ২৬ হাজার ৬০৩ মার্কিন ডলার তহবিল সংগ্রহ করেছিল তারা অর্থাৎ সেকেন্ডে ২৯ দশমিক ২৪ ডলার। এক সপ্তাহে তাদের সার্ভারের ভাড়া ৩৮ হাজার মার্কিন ডলার ধরলে দেখা যায়, শুধু এক দিনে তারা যে পরিমাণ তহবিল সংগ্রহ করতে পারে তা দিয়ে ৬৬ সপ্তাহ পর্যন্ত চালু রাখা যায় উইকিপিডিয়া। চলতি বছরে তারা যে আড়াই কোটি মার্কিন ডলার তহবিল সংগ্রহের লক্ষ্য নির্ধারণ করেছে, তা দিয়ে সাড়ে ১২ বছর পর্যন্ত উইকিপিডিয়া চালু রাখা সম্ভব হবে। এর অর্থ হচ্ছে, যাঁরা এ বছর উইকিপিডিয়াকে অর্থ দান করবেন তা সংরক্ষিত তহবিল আকারে জমা হবে। উইকিমিডিয়া ফাউন্ডেশন জরুরি অবস্থা মোকাবিলায় যে অর্থ সংগ্রহের কথা বলছে, বাস্তবের সঙ্গে তার কোনো মিল নেই।

‘দ্য উইকিপিডিয়া রেভল্যুশন’ বইটির লেখক ও আমেরিকান ইউনিভার্সিটির জার্নালিজম বিভাগের সহযোগী অধ্যাপক অ্যান্ড্রু লিহ বলেন, ‘তহবিল সংগ্রহের সময় মানুষ এসে আমাকে জিজ্ঞাসা করবে উইকিপিডিয়ায় কোনো সমস্যা চলছে কি না। আমাকে তাঁদের নিশ্চিত করে বলতে হবে, উইকিপিডিয়ার কোনো সমস্যা নেই বরং আগের চেয়ে বেশি অর্থ সংগ্রহ করছে এবং এটি বন্ধ হয়ে যাওয়ার কোনো ঝুঁকি নেই।’
উইকিপিডিয়ার তহবিল সংগ্রহের বিষয়টি নিয়ে অভিযোগ করেছেন উইকিমিডিয়া ফাউন্ডেশনের তহবিল সংগ্রহ দলের সাবেক সদস্য পিট ফরসিথও। তিনি বলেন, ‘আমরা কখনো বিজ্ঞাপন প্রদর্শন করি না বলাটাই একটা বড় বিজ্ঞাপন। এটাই এই সাইটটির জন্য বিব্রতকর।’
এদিকে তহবিল সংগ্রহের পক্ষে যুক্তি দিয়ে উইকিমিডিয়া ফাউন্ডেশনের মুখপাত্র সামান্থা লিয়েন বলেন, ‘উইকিমিডিয়া ফাউন্ডেশন বোর্ড অব ট্রাস্টিজের নির্দেশনা অনুযায়ী, আমাদের সংরক্ষিত তহবিল হবে এক বছরের পরিচালনা খরচ। যদি এমন কোনো পরিস্থিতি তৈরি হয়, যা ওই সময়ে আমাদের তহবিল সংগ্রহের প্রক্রিয়ার ওপর প্রভাব ফেলতে পারে এবং আমাদের জরুরি পরিস্থিতির দিকে ঠেলে দেয়। ওই কথা ভেবেই সুরক্ষা ব্যবস্থা হিসেবে সংরক্ষিত এই তহবিল গঠনের উদ্যোগ নেওয়া হচ্ছে।’ (আইবি টাইমস, ওয়াশিংটন পোস্ট, এনডিটিভি)