স্মার্টফোনে দ্রুত ফাইল চালাচালি

অ্যান্ড্রয়েডচালিত স্মার্টফোন ও অন্যান্য যন্ত্রে ছবি, চলচ্চিত্র, গানের ভিডিও এবং উচ্চ রেজল্যুশনের গেম খেলার মজাই আলাদা। অনেক সময় প্রয়োজন হতে পারে সেসব ফাইল আদান-প্রদানের। কিন্তু এসব ফাইল তারহীন ব্লুটুথের মাধ্যমে পাঠানো অনেক সময়সাপেক্ষ। তারহীন ওয়াই-ফাই নেটওয়ার্কে এসব ফাইল চালাচালি করা যায় সর্বোচ্চগতিতে।

এ কাজের জন্য প্রথমে স্মার্টফোনে ইএস ফাইল এক্সপ্লোরার গুগল প্লে-স্টোর থেকে নামিয়ে নিন। এরপর ইএস ফাইল এক্সপ্লোরার খুলুন। এবার ফাইল এক্সপ্লোরারের ওপরের বাম দিক থেকে Fast access-এ ক্লিক করুন। তারপর Tools থেকে নেট ম্যানেজারে ক্লিক করুন। এরপর Creat a hotspot network-এ ক্লিক করুন। ক্লিক করার পর আপনার পোর্টেবল হট স্পট চালু হবে এবং একটি আইডি (ES_XXXX) এবং একটি পাসওয়ার্ড দেখাবে।

এবার যে ফোনের সঙ্গে ফাইল আদান-প্রদান করবেন সেই ফোন থেকে ইএস ফাইল এক্সপ্লোরার খুলুন। তারপর আগের মতো Net Manager থেকে Join a Network নির্বাচন করুন। এবার নেটওয়ার্ক তালিকায় আগের যন্ত্রটির যে আইডি দেখা যাবে তাতে ক্লিক করুন। পাসওয়ার্ড চাইবে, আগের যন্ত্র থেকে পাওয়া পাসওয়ার্ড দিয়ে কানেক্ট করুন। সংযুক্ত বা কানেক্টেড হয়ে গেলে যে ফাইল পাঠাতে চান তা নির্বাচন করে ইএস ফাইল এক্সপ্লোরারের সেন্ড অপশনে ক্লিক করুন। স্ক্যানিং হওয়ার পর আপনি প্রথম যন্ত্রটি খুঁজে পাবেন।

চাইলে ফোন গ্যালারি থেকে যেকোনো মিডিয়া ফাইল নির্বাচন করে Send by LAN দিয়ে ফাইল পাঠাতে পারবেন। এবার যন্ত্রটি নির্বাচন করে সেন্ড অপশনে ক্লিক করুন। এবার ফাইল রিসিভ রিকোয়েস্ট পাবেন, যে ফোল্ডারে সেভ করতে চান তা দেখিয়ে দিয়ে ওকে দিন। আর দেখুন কত দ্রুত ফাইলটি পৌঁছে যাচ্ছে। —মো. ফিরোজ আহমেদ