ঢাকায় উইকিমিডিয়া ফাউন্ডেশনের প্রতিনিধি

ক্যারোলিন স্লোয়েডার
ক্যারোলিন স্লোয়েডার

ঢাকায় এসেছেন মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া পরিচালনাকারী প্রতিষ্ঠান উইকিমিডিয়া ফাউন্ডেশনের মোবাইল কর্মসূচি বিভাগের পরিচালক ক্যারোলিন স্লোয়েডার। এ কর্মসূচির অংশহিসেবে উইকিপিডিয়া উন্নয়নশীল দেশগুলোর জন্য চালু করেছে ‘উইকিপিডিয়া জিরো’ প্রকল্প। এতে ুউইকিপিডিয়া ব্যবহার করা যায় বিনা মূল্যে।বাংলাদেশেও চালু হয়েছে এ প্রকল্প। এ বিষয়ে সামগ্রিক অবস্থা জানতে গত সোমবার ঢাকায় এসেছেন ক্যারোলিন।

১৪ নভেম্বর পর্যন্ত থাকবেন।এ সময়ে তিনি ঢাকায় উইকিপিডিয়া জিরো প্রকল্পের সঙ্গে জড়িত মোবাইল ফোন সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে বৈঠক করবেন। আজ বিকেল চারটায় ঢাকায় বেসিস মিলনায়তনে আয়োজিত সংবাদ সম্মেলনে এ বিষয়ে বিস্তারিত জানাবেন তিনি। উইকিমিডিয়া বাংলাদেশ সংবাদ সম্মেলনের আয়োজন করেছে।

প্রসঙ্গত, বর্তমানে ২৮৫টি ভাষায় প্রকাশিত ইন্টারনেটভিত্তিক বিশ্বকোষ উইকিপিডিয়া (www.wikipedia.org) গত বছর উগান্ডায় চালু করে উইকিপিডিয়া জিরো প্রকল্প। প্রকল্পটি ইতিমধ্যে জিতেছে সাউথ বাই সাউথওয়েস্ট ২০১৩ পুরস্কার। এ সেবা m.wikipedia.org এবং zero.wikipedia.org সাইট ব্যবহারের মাধ্যমে গ্রাহকেরা পেয়ে থাকেন। বাংলাদেশে বর্তমানে বাংলালিংক, গ্রামীণফোন, রবি উইকিপিডিয়া জিরো প্রকল্পের সহযোগী।
—নুরুন্নবী চৌধুরী