উইকিমিডিয়া কমন্সে তিন কোটি ছবি

মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার সহ-প্রকল্প উন্মুক্ত ছবির ভান্ডার উইকিমিডিয়া কমন্সে যুক্ত হয়েছে তিন কোটি ছবি। ২০০৪ সালে শুধু ছবি, মানচিত্র, ভিডিও, অ্যানিমেশন, সংগীত ইত্যাদির জন্য চালু করা হয় প্রকল্পটি। চালুর পর থেকেই এতে প্রতিনিয়ত যুক্ত হচ্ছে নতুন নতুন ছবি। যে কেউ মুক্ত লাইসেন্সের আওতায় এখানে ছবি জমা দিতে পারেন। ২৯১টি ভাষায় বর্তমানে সক্রিয় রয়েছে উইকিপিডিয়া। এর মধ্যে ব্যবহৃত ছবিগুলোও আছে উইকিমিডিয়া কমন্সে (https://commons.wikimedia.org) যাত্রা শুরুর পর থেকেই শুধু ছবির এ ভান্ডারে যুক্ত হচ্ছে নানা ধরনের ছবি। ২০১২ সালের ডিসেম্বর পর্যন্ত উইকিমিডিয়া কমন্সে যুক্ত হয় ১ কোটি ৫০ লাখ, যা চলতি বছরের জানুয়ারিতে ৩০ কোটিতে উন্নীত হয়। ছবির বড় উন্মুক্ত ভান্ডার হিসেবে ২০১৫ সালে উইকিমিডিয়া কমন্স ডিজিটাল কমিউনিটি ক্যাটাগরিতে প্রিক্স আর্স ইলেকট্রনিকা পুরস্কার পায়। এ ক্যাটাগরিতে বিশেষ সম্মাননা দেওয়া হয় উইকিমিডিয়া কমন্সকে।
ছবি যোগ করার পাশাপাশি উইকিমিডিয়া কমন্সের উদ্যোগে ২০০৬ সাল থেকে প্রতিবছর অনুষ্ঠিত হয় বর্ষসেরা ছবি প্রতিযোগিতা। সেরা ছবিগুলো নিয়ে তৈরি হয় বিশেষ ক্যালেন্ডার। এ ছাড়াও বার্ষিক প্রতিযোগিতা হিসেবে সংস্কৃতি ও ঐতিহ্য নিয়ে ছবি তোলার সবচেয়ে বড় এ প্রতিযোগিতা ‘উইকি লাভ মনুমেন্টস’ (ডব্লিউএলএম) এবং প্রাকৃতিক ঐতিহ্য-বিষয়ক ছবি প্রতিযোগিতা ‘উইকি লাভ আর্থ’ অনুষ্ঠিত হয়। বিশ্বের বিভিন্ন দেশের মতো চলতি বছর বাংলাদেশেও উইকিমিডিয়া বাংলাদেশের উদ্যোগে ডব্লিউএলএম প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে জানিয়েছেন উইকিমিডিয়া কমন্সের প্রশাসক নাহিদ সুলতান। আগামী সেপ্টেম্বর থেকে প্রতিযোগিতা শুরু হবে বলে জানান তিনি।
উল্লেখ্য, উইকিমিডিয়া কমন্সের ছবি নির্দিষ্ট লাইসেন্স অনুসরণ করে যে কেউ ব্যবহার করতে পারেন। উইকিমিডিয়া কমন্সে ছবি আপলোড ব্যবস্থাকে সহজ করতে রয়েছে অ্যাপ।