ফেসবুকে যুক্ত হচ্ছে নতুন আইকন

সব ব্যবহারকারীদের জন্য চালু হচ্ছে নতুন আইকন
সব ব্যবহারকারীদের জন্য চালু হচ্ছে নতুন আইকন

ফেসবুকের ‘লাইক’ বোতামটা কেমন যেন একঘেয়ে হয়ে উঠছিল দিন দিন। অনুভূতির প্রকাশটাও ঠিকমতো হচ্ছে না বলেই অভিযোগ ব্যবহারকারীদের। বিপরীতার্থক অর্থে একটা ‘ডিজলাইক’ বোতাম না হলেই নয়। জোর দাবি উঠেছিল। ফেসবুক কর্তার নজরে এলে ব্যাপারটা বেশ গুরুত্বের সঙ্গেই নেন তিনি। ঘোষণা দেন, একটু সবুর করুন, চমক অপেক্ষা করছে আপনাদের জন্য। গত বছর শেষে এল রাগ-দুঃখ-উচ্ছ্বাস-ভালোবাসার ছয়টি ইমোজি! স্পেন ও আয়ারল্যান্ডের ব্যবহারকারীরাই শুধু ব্যবহারের সুযোগ পেয়েছিলেন, তাও আবার পরীক্ষামূলক ভিত্তিতে। বাকিদের সে সুযোগও হয়নি। গোটা বিশ্বের ব্যবহারকারীদের জন্যই ইমোজিগুলো উন্মুক্ত করে দেওয়া হচ্ছে।

সমাজতত্ত্ববিদদের সঙ্গে ফেসবুক কাজ করে লাইক বোতামের সঙ্গে সর্বাধিক প্রচলিত আরও ছয়টি অ্যানিমেটেড আইকন যোগ করেছে। দুঃখের সংবাদে লাইক দেওয়াটা একদিকে যুক্তিসংগত না। আবার ডিজলাইক বোতামও খুব একটা কাজের কিছু না। আর তাই এবার সব মিলিয়ে থাকছে ‘লাইক’, ‘লাভ’, ‘হাহা’, ‘ইয়াই’, ‘ওয়াও’, ‘স্যাড’ এবং ‘অ্যাংরি’ বোতাম, যা একসঙ্গে বলা হচ্ছে ‘ফেসবুক রিয়েকশনস’। কোনো পোস্টে এ ধরনের ইমোজি যোগ করতে হলে মোবাইল অ্যাপে পোস্টের নিচে নির্দিষ্ট জায়গায় চেপে ধরতে হবে। ওয়েবসাইটে অবশ্য মাউস ওপরে নিয়ে গেলেই (হোভার) ইমোজিগুলো দেখাবে। কোন ইমোজির বোতাম কতবার চাপা হয়েছে, তা প্রতিটি পোস্টের নিচে দেখাবে।
সব ব্যবহারকারীর জন্য সুবিধাটি উন্মুক্ত করে দিতে একটু সময় নিয়েছে ফেসবুক কর্তৃপক্ষ। কারণটাও ব্যাখ্যা করেছেন ফেসবুকের প্রধান পণ্য ব্যবস্থাপক ক্রিস কক্স। তিনি বলেন, ‘আমরা একটু সময় নিয়েই কাজটা করতে চাই। এমনটা করছি পূর্ব অভিজ্ঞতা থেকেই।’
ব্যবহারকারীরা লাইকের সঙ্গে ডিজলাইক বোতাম চাইলেও ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ ‘ডিজলাইক’ বোতাম যোগ করার পক্ষপাতী ছিলেন না। ২০১৪ সালে এক প্রশ্নোত্তর পর্বে মার্ক বলেছিলেন, ‘আমাদের এমন কোনো কিছু খুঁজে বের করতে হবে, যা নেতিবাচক না বরং ভালো কিছু বোঝাবে। তারই ফল এই ফেসবুক ‘রিয়েকশনস’।
ম্যাশেবল অবলম্বনে