চুয়েটে হচ্ছে তথ্যপ্রযুক্তি ব্যবসার ইনকিউবেটর

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) বিশ্ববিদ্যালয়ভিত্তিক তথ্যপ্রযুক্তি ব্যবসায় ইনকিউবেটর প্রতিষ্ঠা করা হচ্ছে। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) মন্ত্রণালয়ের অধীনে তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা সৃষ্টি ও প্রযুক্তি পণ্যের মান উন্নয়নে এ ইনকিউবেটর কাজ করবে। গত বৃহস্পতিবার বিকেলে চুয়েটের কম্পিউটার কৌশল বিভাগে ‘আইটি বিজনেস ইনকিউবেটর’ কর্মসূচির পরিচালকের কার্যালয় উদ্বোধন করা হয়।

পরিচালকের কার্যালয় উদ্বোধন করেন বাংলাদেশ হাই-টেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম। তিনি ইতিমধ্যে সরকারের পাশাপাশি বিশ্বব্যাংক চুয়েট আইটি বিজনেস ইনকিউবেটরের অর্থায়নে এগিয়ে এসেছে। এ ইনকিউবেটর চালু হলে দেশের তথ্যপ্রযুক্তি স্নাতকেরা উদ্ভাবনী পরিকল্পনা নিয়ে ব্যবসা কার্যক্রম শুরু করতে পারবে।

তথ্যপ্রযুক্তি খাতে উদ্যোক্তা তৈরির জন্য এ ইনকিউবেটরে সহজ শর্তে ঋণ, দেশ-বিদেশের বিশেষজ্ঞদের মাধ্যমে প্রশিক্ষণ, উচ্চগতির ইন্টারনেট সংযোগ, নিরবচ্ছিন্ন বিদ্যুৎ সরবরাহ, স্নাতকদের থাকার জন্য ডরমিটরিসহ সব ধরনের সুবিধা নিশ্চিত করা হবে।

উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন চুয়েট ইনস্টিটিউট অব ইনফরমেশন অ্যান্ড কমিউনিকেশন টেকনোলজির পরিচালক মো. তাজুল ইসলাম, তড়িৎ ও কম্পিউটার কৌশল অনুষদের ডিন মুহাম্মদ ইব্রাহিম খান, কম্পিউটার কৌশল বিভাগের প্রধান কৌশিক দেব প্রমুখ।