গুগলের নতুন সফটওয়্যার প্রকল্প!

জনপ্রিয় হয়ে ওঠা সামাজিক যোগাযোগের ওয়েবসাইটগুলো নিয়ন্ত্রণ করার বিশেষ সফটওয়্যার নিয়ে কাজ করছে বিশ্বখ্যাত সার্চ ইঞ্জিন গুগল। বিশেষ করে নানা কাজের মধ্যেও প্রতিনিয়ত সামাজিক যোগাযোগের বিভিন্ন ওয়েবসাইট ব্যবহার করছেন—এমন ব্যবহারকারীরা চাইলে সফটওয়্যারটি ব্যবহারের মাধ্যমে নিয়ন্ত্রণ করতে পারবেন। বর্তমানে ব্যক্তিগত কাজ ছাড়াও অনেকেই ব্যবসায়িকভাবে সামাজিক যোগাযোগের সাইটগুলোকে ব্যবহার করছেন। একাধিক সাইট ও সুবিধা ব্যবহারের ফলে অনেকেই নিয়মিতভাবে নজর রাখতে পারছেন না এসব কার্যক্রমে। আর এমন ব্যবহারকারীদের জন্যই গুগলের নতুন এ প্রকল্প।

প্রকল্পটির ব্যাপারে জানা গেছে, গুগল সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবস্থাপনায় রোবট তৈরির চিন্তা করছে। এ জন্য ইতিমধ্যে প্রতিষ্ঠানটি নিজস্ব প্যাটেন্টের জন্য আবেদনও করেছে। পাশাপাশি এর জন্য বিশেষ একটি সফটওয়্যারও তৈরি করতে চাইছে গুগল, যা ব্যবহারকারীর অনুপস্থিতিতে বিভিন্ন সামাজিক যোগাযোগ নেটওয়ার্কের নিয়মিত কার্যক্রম পরিচালনা করবে। সফটওয়্যারটির ব্যবহারকারীরা কীভাবে বিভিন্ন সামাজিক যোগাযোগমাধ্যমে অংশ নেয়, ব্যবহার করে, সে বিষয়গুলো শিখতে পারবেন। ফলে, যাঁরা সামাজিক যোগাযোগের সাইটে থাকা নিজের অ্যাকাউন্ট কিংবা ব্যবসায়িক কার্যক্রমে ব্যবহূত অ্যাকাউন্ট নিয়মিত পরিচালনায় সমস্যা পড়েন, তাঁদের হয়ে কাজ করবে সফটওয়্যারটি।

গুগলের সফটওয়্যার প্রকৌশলী আশিষ ভাটিয়ার করা প্যাটেন্ট আবেদনে বলা হয়, সফটওয়্যারটি স্বয়ংক্রিয়ভাবে বিভিন্ন সামাজিকমাধ্যম থেকে তথ্য সংগ্রহ করবে এবং নিবন্ধিত ব্যক্তিদের সব তথ্য সংগ্রহ করা হবে। এ ছাড়া ব্যবহারকারীর বার্তা, ছবি পরিবর্তন ইত্যাদি বিষয়গুলোর তথ্য সংরক্ষণ করবে।

এ ধরনের বিষয়গুলো জানা গেলেও ঠিক কবে এ সফটওয়্যার বাজারে আসবে, সে বিষয়ে কিছু জানা যায়নি। —বিবিসি অবলম্বনে কাজী আলম